সক্রিয় রোগীর সংখ্যায় শঙ্কিত স্বাস্থ্য মহল, হিমশিম খাচ্ছে হাসপাতালগুলো

পরিকাঠামো নেই, তাবড় হাসপাতালগুলোর পক্ষেও একা হাতে সম্ভব হচ্ছে না পরিস্থিতি সামাল দেওয়া। 

Updated By: Apr 13, 2021, 12:26 PM IST
সক্রিয় রোগীর সংখ্যায় শঙ্কিত স্বাস্থ্য মহল, হিমশিম খাচ্ছে হাসপাতালগুলো

নিজস্ব প্রতিবেদন:  ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ১ লক্ষ ৬১ হাজার ৭৩৬ জন। যা গতকালের (সোমবার) তুলনায় বেশ কিছুটা কম। কিন্তু, এতে আরও উদ্বেগ বাড়ছে। কারণ , এর আগে দেখা গিয়েছে, যখনই আক্রান্তের সংখ্যা কমেছে তারপরই হু হু করে বেড়েছে করোনা আক্রান্তের সংখ্যা। তাই এই ৭ হাজার কমে যাওয়াতে স্বস্তি মিলছে না স্বাস্থ্যমহলের। 

অনেকক্ষেত্রে টেস্ট সেভাবে না হলে করোনা আক্রান্তের সংখ্যা কমে যায়।   স্বাস্থ্যমন্ত্রকের প্রকাশিত তথ্য অনুযায়ী মোট আক্রান্ত   ১ কোটি ৩৬ লক্ষ ৮৯ হাজার ৪৫৩। গত কয়েক সপ্তাহে সংক্রমণ বৃদ্ধির জেরে ব্রাজিলকে টপকে মোট আক্রান্তের নিরিখে ফের দ্বিতীয় স্থানে উঠে এসেছে ভারত। 

সংক্রমণ বৃদ্ধির জেরে দেশে সক্রিয় রোগীর সংখ্যা  বাড়ছে। এই মুহূর্তে দেশে সক্রিয় রোগীর সংখ্যা হয়েছে ১২ লক্ষ ৬৪ হাজার ৬৯৮ জন। এত সংখ্যক একসঙ্গে সক্রিয় রোগী গত বছরও ছিল না। যার ফলে হিমশিম খাচ্ছে হাসপাতালগুলি।  মহারাষ্ট্রের একাধিক হাসপাতালে খালি নেই বেড। অন্যদিকে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে মর্গের বিভীষিকা ছবি।  লকডাউনের পথে হাঁটতে চাইছে না দেশ। কারণ এতে অর্থনীতি পড়ে যাবে, আবার সেই দুর্দিন পিরে আসবে। তাই কোভিডবিধি নিয়ে ভাবনা চিন্তা করা হচ্ছে।

প্রসঙ্গত, বাংলায় এক দিনেই রেকর্ড সংক্রমণ। কিন্তু কোথায় বেড? হিমশিম খাচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষ। পরিসংখ্যান বলছে শেষ মুহূর্তে হাতে গোনা কয়েকটা ফাঁকা বেড পড়ে হাসপাতালে। পরিকাঠামো নেই, তাবড় হাসপাতালগুলোর পক্ষেও একা হাতে সম্ভব হচ্ছে না পরিস্থিতি সামাল দেওয়া।