করোনার কোন টিকা কবে মিলবে, এবার এক ক্লিকেই মিলবে সমস্ত তথ্য! ওয়েবসাইট বানাচ্ছে ICMR

এখানে করোনা প্রতিষেধক সংক্রান্ত যাবতীয় খবরাখবর থাকবে। ইংরাজির পাশাপাশি আঞ্চলিক ভাষাতেও পড়া যাবে এই খবরগুলি।

Edited By: সুদীপ দে | Updated By: Aug 25, 2020, 08:40 PM IST
করোনার কোন টিকা কবে মিলবে, এবার এক ক্লিকেই মিলবে সমস্ত তথ্য! ওয়েবসাইট বানাচ্ছে ICMR
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: করোনা টিকা নিয়ে বিভ্রান্তি দূর করতে এবং একই সঙ্গে এ সম্পর্কে যাবতীয় তথ্য এক ছাতার নিচে আনতে উদ্যোগী হল ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (ICMR)। একটি ওয়েবসাইটেই মিলবে ভারতে বিভিন্ন ট্রায়ালের পর্যায়ে থাকা একাধিক করোনা টিকার যাবতীয় গুরুত্বপূর্ণ তথ্য।

ভারত বায়োটেকের Covaxin এবং জাইডাস ক্যাডিলার করোনা টিকা ZyCov-D-এর এখন দ্বিতীয় পর্যায়ের হিউম্যান ট্রায়াল চলছে। মঙ্গলবার থেকে শুরু হল পুনের সেরাম ইনস্টিটিউটের তৈরি অক্সফোর্ডের করোনা টিকা Covishield-এর (ডিএনএ ভেক্টর ভ্যাকসিন) দ্বিতীয় পর্যায়ের হিউম্যান ট্রায়াল। এই তিনটি ছাড়াও আরও বেশ কয়েকটি করোনা প্রতিষেধকের হিউম্যান ট্রায়াল শুরু হয়েছে বা প্রাথমিক পর্যায়ের পরীক্ষা-নিরীক্ষা চলছে। সব মিলিয়ে দেশে কোন করোনা টিকার কোন পর্যায়ের ট্রায়াল চলছে, কবে নাগাদ সেগুলি পাওয়া যেতে পারে— এই সংক্রান্ত যাবতীয় তথ্য আম জনতার সামনে তুলে ধরতে ওয়েবসাইট আনতে চলেছে ICMR।

আরও পড়ুন: শুরু হল অক্সফোর্ডের করোনা টিকার দ্বিতীয় পর্বের ট্রায়াল! ইতিবাচক ফলাফলের আশায় গোটা দেশ

ICMR-এর ‘এপিডেমিওলজি অ্যান্ড কমিউনিকেবল ডিজিজ’ বিভাগের প্রধান সমীরণ পাণ্ড্য সংবাদ সংস্থা পিটিআইকে জানান, আগামী সপ্তাহের মধ্যেই এই পোর্টালটি চালু হয়ে যাবে। এখানে করোনা প্রতিষেধক সংক্রান্ত যাবতীয় খবরাখবর থাকবে। ইংরাজির পাশাপাশি আঞ্চলিক ভাষাতেও পড়া যাবে এই খবরগুলি।

.