ভারতে তৈরি প্রথম করোনা টিকার হিউম্যান ট্রায়ালে মিলল ছাড়পত্র! ট্রায়াল শুরু জুলাই থেকেই

এই করোনা প্রতিষেধক (COVAXIN) ইতিমধ্যেই ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার (DCGI) থেকে চূড়ান্ত পর্যায়ের হিউম্যান ট্রায়ালের অনুমতি পেয়ে গিয়েছে।

Edited By: সুদীপ দে | Updated By: Jun 30, 2020, 09:59 AM IST
ভারতে তৈরি প্রথম করোনা টিকার হিউম্যান ট্রায়ালে মিলল ছাড়পত্র! ট্রায়াল শুরু জুলাই থেকেই

নিজস্ব প্রতিবেদন: এই মুহূর্তে সারা বিশ্বে একশোটিরও বেশি করোনা প্রতিষেধক নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চলছে। তার মধ্যে অন্তত ১২টি প্রতিষেধকের হিউম্যান ট্রায়াল চলছে। করোনার চিকিৎসায় তিনটি প্রতিষেধকের হাতে আসা এখন শুধু সময়ের অপেক্ষা। এরই মধ্যে আশা জাগাল ভারতে তৈরি প্রথম করোনা প্রতিষেধক COVAXIN।

হায়দরাবাদের ফার্মাসিউটিক্যাল সংস্থা ভারত বায়োটেকের (Bharat Biotech) তৈরি এই করোনা প্রতিষেধক (COVAXIN) ইতিমধ্যেই ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার (DCGI) থেকে চূড়ান্ত পর্যায়ের হিউম্যান ট্রায়ালের অনুমতি পেয়ে গিয়েছে। জানা গিয়েছে, জুলাই থেকেই শুরু হচ্ছে ভারত বায়োটেকের তৈরি করোনা টিকার হিউম্যান ট্রায়াল। ‘ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ’ (ICMR) এবং ন্যাশনাল ভায়রোলজি ইনস্টিটিউট (NIV)-এর গবেষকরা যৌথ ভাবে তৈরি করেছেন ভারতের প্রথম করোনা টিকা COVAXIN।

আরও পড়ুন: এই টিকা ১০০% করোনা-রোধী সক্রিয় অ্যান্টিবডি তৈরিতে সক্ষম! দাবি সিনোফার্মের বিজ্ঞানীদের

ইতিমধ্যেই চিনা ফার্মাসিউটিক্যাল সংস্থা সিনোফার্মের (Sinopharm) বিজ্ঞানীরা জাবি করেছেন, তাঁদের তৈরি করোনা প্রতিষেধক ভাইরাসের বিরুদ্ধে ১০০ শতাংশ সক্রিয় অ্যান্টিবডি তৈরিতে সক্ষম! এ দিকে করোনা প্রতিষেধকের দৌড়ে সবচেয়ে এগিয়ে অক্সফোর্ডের বিজ্ঞানীদের তৈরি টিকা! ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে ওই টিকার উৎপাদনের কাজ। অক্সফোর্ডের বিজ্ঞানীদের তৈরি করোনার টিকার উৎপাদনের দায়িত্বে রয়েছে ব্রিটিশ ফার্মাসিউটিক্যাল জায়ান্ট ‘অ্যাস্ট্রা জেনিকা’ ও বিশ্বের বৃহত্তম টিকা প্রস্তুতকারক সংস্থা ভারতের সিরাম ইনস্টিটিউট। এরই মধ্যে ভারতীয় বিজ্ঞানীদের তৈরি করোনা প্রতিষেধক COVAXIN-এর হিউম্যান ট্রায়ালের জন্য ছাড়পত্র মেলায় ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে ভারতকে অনেকটাই এগিয়ে দিল বলে মনে করছেন অনেকেই।

.