হাতে এল স্তন্যপায়ী পশুর উপর ট্রায়ালের রিপোর্ট; দুর্দান্ত ফলাফলে আশা জাগাচ্ছে ভারতের Covaxin!

ব্রিটেন, ভারত ছাড়াও আমেরিকা, ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকাতেও আপাতত বন্ধ রাখা হয়েছে অক্সফোর্ডের করোনা টিকার ট্রায়াল। এই পরিস্থিতিতে এ বার আশা জাগাচ্ছে ভারতের Covaxin!

Edited By: সুদীপ দে | Updated By: Sep 12, 2020, 08:30 PM IST
হাতে এল স্তন্যপায়ী পশুর উপর ট্রায়ালের রিপোর্ট; দুর্দান্ত ফলাফলে আশা জাগাচ্ছে ভারতের Covaxin!

নিজস্ব প্রতিবেদন: অক্সফোর্ডের বিজ্ঞানীদের তৈরি করোনা টিকার ট্রায়াল আপাতত স্থগিত রাখা হয়েছে। কারণ, গত মঙ্গলবার এই টিকা নেওয়ার পরই অপ্রত্যাশিত ভাবেই অসুস্থ হয়ে পড়েন এক স্বেচ্ছাসেবক! ব্রিটেন, ভারত ছাড়াও আমেরিকা, ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকাতেও আপাতত বন্ধ রাখা হয়েছে অক্সফোর্ডের করোনা টিকার ট্রায়াল। এই পরিস্থিতিতে আশা জাগাচ্ছে ভারতের প্রথম করোনার টিকা Covaxin।

Covaxin-এর উৎপাদন ও বন্টনের দায়িত্বে থাকা হায়দরাবাদের নামী প্রতিষেধক প্রস্তুতকারী সংস্থা ভারত বায়োটেক (Bharat Biotech) জানিয়েছে, পশুর উপর করা Covaxin-এর ক্লিনিক্যাল ট্রায়ালে অভূতপূর্ব সাফল্য মিলেছে। স্তন্যপায়ী পশুর উপর এই টিকা প্রয়োগ করে বিজ্ঞানীরা দেখেছেন, করোনাভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ গড়তে সফল হয়েছে Covaxin। তাই প্রাথমিক ভাবে মানুষের ক্ষেত্রেও এই টিকার প্রয়োগে ইতিবাচক ফলাফল মিলতে পারে বলে আশাবাদী বিজ্ঞানীরা।

কিছুদিন আগেই সামনে এসেছে Covaxin-এর প্রথম পর্যায়ের হিউম্যান ট্রায়ালের ফলাফল! প্রথম পর্যায়ে ৩৭৫ জন স্বেচ্ছাসেবকের উপর Covaxin প্রয়োগ করা হয়েছে। স্বেচ্ছাসেবকের শরীরে Covaxin প্রয়োগের ফলাফল সম্প্রতি সামনে এসেছে। পর্যবেক্ষকদের মতে, এই ফলাফল যথেষ্ট আশাব্যঞ্জক!

আরও পড়ুন: এ বছরের শেষেই মিলবে অক্সফোর্ডের করোনা টিকা! এখনও আশাবাদী AstraZeneca-র সিইও

Covaxin-এর প্রথম পর্যায়ের হিউম্যান ট্রায়ালের প্রধান পর্যবেক্ষক ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস-এর ডঃ ই ভেঙ্কট রাও জানান, স্বেচ্ছাসেবকদের রক্তের নমুনা পরীক্ষা করে করোনা-রোধী অ্যান্টিবডির অস্তিত্বের প্রমাণ মিলেছে। একই সঙ্গে এই প্রতিষেধকের প্রয়োগে স্বেচ্ছাসেবকদের শরীরে কোনও বিরূপ প্রভাব চোখে পড়েনি। ফলে সব মিলিয়ে করোনার বিরুদ্ধে লড়াইয়ে এ বার আশা জাগাচ্ছে ভারতের Covaxin!

.