মাত্র ১৮ ঘণ্টার শিশুর সফল ওপেন হার্ট সার্জারি ভারতে

চিকিত্সায় সাফল্যে আরও এক ধাপ এগিয়ে গেল ভারত। মাত্র ১৮ ঘণ্টার শিশুর সফল ওপেন হার্ট সার্জারি করলেন ফোর্টিস এসকর্টস হার্ট ইন্সটিটিউটের(এফইএইচআই) বিশেষজ্ঞদের দল। চিকিত্‍সকদের দলের নেতৃত্বে ছিলেন এফইএইচআইয়ের পেডিয়াট্রিক ও কনজেনিটাল হার্ট ডিসিজ বিভাগের এক্সিকিউটিভ ডিরেক্টর ডা. কে এস আইয়ার। দেশের ইতিহাসে এই প্রথম এত কম বয়সের কোনও রোগীর ওপেন হার্ট সার্জারি করা হল।

Updated By: Apr 1, 2015, 10:21 PM IST
মাত্র ১৮ ঘণ্টার শিশুর সফল ওপেন হার্ট সার্জারি ভারতে

ওয়েব ডেস্ক: চিকিত্সায় সাফল্যে আরও এক ধাপ এগিয়ে গেল ভারত। মাত্র ১৮ ঘণ্টার শিশুর সফল ওপেন হার্ট সার্জারি করলেন ফোর্টিস এসকর্টস হার্ট ইন্সটিটিউটের(এফইএইচআই) বিশেষজ্ঞদের দল। চিকিত্‍সকদের দলের নেতৃত্বে ছিলেন এফইএইচআইয়ের পেডিয়াট্রিক ও কনজেনিটাল হার্ট ডিসিজ বিভাগের এক্সিকিউটিভ ডিরেক্টর ডা. কে এস আইয়ার। দেশের ইতিহাসে এই প্রথম এত কম বয়সের কোনও রোগীর ওপেন হার্ট সার্জারি করা হল।

অবস্ট্রাকটেড ক্রিটিকাল টোটাল অ্যানোমালাস পালমোনারি ভেনাস কনেকশন নামক হৃদপিণ্ডের অসুখ নিয়ে জন্মেছিল ছোট্ট মায়াঙ্ক আগরওয়াল। এই ধরণের ক্ষেত্রে রক্ত স্বাভাবিক পথে ফুসফুস থেকে হৃদপিণ্ডে পৌঁছোয় না। ফুসফুসের ধমনী অদ্ভুত ভাবে হৃদপিণ্ডের সঙ্গে যুক্ত থাকে। তারওপর ধমনী প্রস্থে স্বাভাবিকের তুলনায় সরু হওয়ায় রক্ত চলাচলও বাধাপ্রাপ্ত হয়। অক্সিজেন যুক্ত রক্ত হৃদপিণ্ডের ভুল প্রকোষ্ঠে জমা হওয়ার ফলে রক্তে ফুসফুসে আটকে থাকে। ফলে রক্তে অক্সিজেনের মাত্রা কমে গিয়ে শ্বাসকষ্ট শুরু হয় শিশুর। শরীর নীল হতে থাকে। জরুরিকালীন অস্ত্রপচারের মাধ্যমেই একমাত্র এই ধরণের সমস্যার সমাধান সম্ভব।

ড. আইয়ার জানান, যথাযথ ডায়গনোসিসের মাধ্যমে এই ধরণের সমস্যা জন্মের আগে থেকেই বোঝা যায়। চিকিত্‍সার মাধ্যমে এই ধরণের সমস্যা নিয়ে জন্মানো শিশুদের ৭৫ শতাংশ এক বছর পর্যন্ত বাঁচতে পারে। তবে সফল অস্ত্রপচারের মাধ্যমে সম্পূর্ণ সুস্থ জীবনযাপনও সম্ভব হয়। অপর এক চিকিত্সক ডা. এস রাধাকৃষ্ণণ জানান, এত কম বয়সের রোগীর ওপেন হার্ট সার্জারি সত্যিই চ্যালেঞ্জিং। অস্ত্রপচার সফল হওয়ার পরও
থেকে যায় ঝুঁকি। নিয়মিত শারীরিক পরীক্ষা এক্ষেত্রে সুস্থ জীবনযাপনের মূল চাবিকাঠি।

প্রতি বছর ভারতে অন্তত ২ কোটি ৮০ লক্ষ শিশুর জন্ম হয়। সারা বিশ্বে প্রতি ১০০০ শিশুর মধ্যে ৮ থেকে ১০ শতাংশ শিশু হৃদপিণ্ডের সমস্যা নিয়ে জন্মায়। ভারতে প্রতি ১০০০ শিশুর ৬ থেকে ৮ শতাংশের হৃদপিণ্ডজনিত সমস্যা থাকে। এই মুহূর্তে ভারতের ৩৩ থেকে ৫০ শতাংশ সদ্যজাত অর্থাত্‍ প্রায় ১ লক্ষ ৮০ হাজার শিশু হৃদপিণ্ডজনিত সমস্যায় আক্রান্ত। যার মধ্যে ৬০ থেকে ৯০ হাজার শিশুর জীবন সংশয় রয়েছে।

 

.