করোনা রুখতে অস্ত্রে শান দিচ্ছে ভারত! Covaxin-এর পর এবার শুরু হল দেশের দ্বিতীয় টিকার হিউম্যান ট্রায়াল!

দু’দফায় মোট ১,০০০ জন স্বেচ্ছাসেবকের উপর এই টিকার পরীক্ষামূলক প্রয়োগ করা হবে।

Edited By: সুদীপ দে | Updated By: Jul 15, 2020, 05:05 PM IST
করোনা রুখতে অস্ত্রে শান দিচ্ছে ভারত! Covaxin-এর পর এবার শুরু হল দেশের দ্বিতীয় টিকার হিউম্যান ট্রায়াল!
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: ১৩ জুলাই থেকে শুরু হয়ে গিয়েছে ভারত বায়োটেকের (Bharat Biotech) তৈরি Covaxin-এর প্রথম পর্যায়ের হিউম্যান ট্রায়াল। জানা গিয়েছে, দু’টি পর্যায়ে মোট ১,১০০ জন স্বেচ্ছাসেবকের উপর Covaxin পরীক্ষামূলক ভাবে প্রয়োগ করা হবে। এ বার শুরু হল ভরতের দ্বিতীয় করোনা প্রতিষেধকের (ZyCov-D) প্রথম পর্যায়ের হিউম্যান ট্রায়াল।

বুধবার থেকেই শুরু হয়েছে আহমেদাবাদের ফার্মাসিউটিক্যাল সংস্থা জাইডাস ক্যাডিলার (Zydus Cadila) তৈরি এই টিকার (ZyCov-D) প্রথম পর্যায়ের হিউম্যান ট্রায়াল। জানা গিয়েছে, দু’দফায় মোট ১,০০০ জন স্বেচ্ছাসেবকের উপর এই টিকার পরীক্ষামূলক প্রয়োগ করা হবে।

এর আগেই আহমেদাবাদের ফার্মাসিউটিক্যাল সংস্থা জাইডাস ক্যাডিলার চেয়ারম্যান পঙ্কজ প্যাটেল (Pankaj R Patel) জানান, দু’দফায় সংস্থার তৈরি করোনা প্রতিষেধকের (ZyCov-D) হিউম্যান ট্রায়াল চালানো হবে। এই দু’দফার হিউম্যান ট্রায়ালের ফলাফলের উপরেই নির্ভর করছে প্রতিষেধকের পরবর্তী ট্রায়ালের অনুমতি মেলার বিষয়টি। দু’দফায় এই প্রতিষেধকের (ZyCov-D) হিউম্যান ট্রায়াল শেষ হতে মোটামুটি তিন মাস সময় লাগতে পারে বলে জানান জাইডাস ক্যাডিলার চেয়ারম্যান।

আরও পড়ুন: শুরু হচ্ছে মোদের্নার ‘কার্যকর ও নিরাপদ’ করোনা টিকার শেষ পর্যায়ের হিউম্যান ট্রায়াল!

আহমেদাবাদের ফার্মাসিউটিক্যাল সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, প্রতিষেধক তৈরির ক্ষেত্রে সব রকম নিয়ম-কানুন মেনেই এগোচ্ছে সংস্থাগুলি। প্রথম দুটি পর্যায়ে প্রতিষেধকটি কতটা নিরাপদ (Safely) তা দেখে নেওয়া হচ্ছে। তৃতীয় পর্যায়ে প্রতিষেধকের কার্যকারিতা (Efficacy) দেখবেন বিজ্ঞানীরা। এই প্রতিষেধকের (ZyCov-D) সুরক্ষা সম্পর্কিত সমস্ত দিক বিস্তারিত ভাবে পরীক্ষা ও পর্যবেক্ষণ করে দেখা হচ্ছে।

.