INSACOG: কোভিড বুস্টার ডোজ নিতে হবে ৪০ ঊর্ধ্বদের, ওমিক্রন আতঙ্ক আবহে বার্তা ভারতীয় বিজ্ঞানীদের

এখনও পর্যন্ত দেখা গিয়েছে করোনা টিকার দুটি ডোজ নেওয়ার পরও ওমিক্রন আক্রান্ত হয়েছে। 

Updated By: Dec 3, 2021, 05:42 PM IST
INSACOG: কোভিড বুস্টার ডোজ নিতে হবে ৪০ ঊর্ধ্বদের, ওমিক্রন আতঙ্ক আবহে বার্তা ভারতীয় বিজ্ঞানীদের
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: অতিমারীতে সংক্রমণ রোখার পাশাপাশি প্রাণ বাঁচানোর আগাম পদক্ষেপ অত্যন্ত গুরুত্বপূর্ণ যেকোনও দেশের জন্য। এখনও পর্যন্ত দেখা গিয়েছে করোনা টিকার দুটি ডোজ নেওয়ার পরও ওমিক্রন আক্রান্ত হয়েছে। ইতিমধ্যে ভারতেও হানা দিয়েছে এই ভাইরাস। যদিও সে আক্রান্ত হাতে গোনা কিন্তু সংক্রমণে সবভাবে রাশ টানতে এবার কোভিড বুস্টার ডোজ বড় ভূমিকা নিতে পারে বলে মনে করা হচ্ছে। 

ইন্ডিয়ান সার্স কোভ-২ জিনোমিক কনসর্টিয়ামের (INSACOG) তরফে পরামর্শ দেওয়া হয়েছে ৪০ এর ওপর যাদের বয়স তাদের ভাইরাস আক্রান্তের ঝুঁকি বেশি। তাই অগ্রাধিকারের ভিত্তিতে এই সকল বয়সিদের কোভড বুস্টার ডোজ দেওয়ার পরামর্শ দিয়েছেন সেখানকার বিজ্ঞানীরা। সংবাদসংস্থা এএনআই দেশের শীর্ষ জিনোমিক বিজ্ঞানীদের বিবৃতি প্রকাশ করেছে। 

আরও পড়ুন, Omicron: ওমিক্রন রুখতে নয়া ভ্যাকসিন তৈরির সিদ্ধান্ত, বড় ঘোষণা নোভাভ্যাক্সের

সেই বিবৃতিতে বলা হয়েছে, "যারা এখনও ভ্যাকসিন নেয়নি কিংবা যারা নিয়েছে এদের মধ্যে ৪০ এর ওপর যাদের বয়স তাদের আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি। দেখা গিয়েছে এদের দেহে কম শক্তিশালী নিউট্রিলাইজিং অ্যান্টিবডি রয়েছে, যা ভ্যাকসিন থেকে পাওয়া। কিন্তু ওমিক্রণ ঠেকাতে তা যথেষ্ট নয়। তাই সেই ঝুঁকি কমাতেই এই পরামর্শ।" 

INSACOG বলেছে ভারতেও ওমিক্রনের জিনোমিক নজরদারি জারি রাখা হচ্ছে। এমনকী লোকসভাতে শীতকালীন অধিবেশন চলাকালীন কোভিড প্রেক্ষাপট প্রসঙ্গে অনেক সাংসদ কোভিড বুস্টার ডোজের দাবি জানিয়েছেন। বৃহস্পতিবারই সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া ওমিক্রন হানার বিরুদ্ধে কোভিশিল্ডের বুস্টার ডোজ আনার জন্য ডিজিসিআই-এর কাছে আবেদন জানিয়েছে।

নয়া প্রজাতির বিরুদ্ধে বিশ্বের কোন ভ্যাকসিন কতটা কার্যকর তা এখন পরীক্ষা নীরিক্ষার পর্যায়ে রয়েছে। সেই আবহেই নোভাভ্যাক্সের তরফে জানান হয়েছে নতুন বছরে জানুয়ারি থেকেই এই প্রজাতির বিরুদ্ধে টিকা তৈরি শুরু করবে সংস্থাটি। সংস্থার তরফে জানান হয়েছে, নোভাভ্যাক্সের টিকা নিয়েছেন এমন ব্যক্তিদের দেহে তৈরি অ্যান্টিবডি এই প্রজাতিকে নিষ্ক্রিয় করতে পারছে কি না তা গবেষণা করে দেখা হচ্ছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)