ভারতে আরও সস্তা হল Favipiravir! এবার করোনার ওষুধ বাজারে মিলবে মাত্র ৩৯ টাকায়!

জেনবারক্ট ফার্মার তৈরি Favipiravir-এর জেরেরিক ওষুধের সাহায্যে করোনা রোগীর চিকিৎসার খরচ এক ধাক্কায় প্রায় ৫০ শতাংশ পর্যন্ত সস্তা হয়ে গেল।

Edited By: সুদীপ দে | Updated By: Jul 26, 2020, 01:17 PM IST
ভারতে আরও সস্তা হল Favipiravir! এবার করোনার ওষুধ বাজারে মিলবে মাত্র ৩৯ টাকায়!
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: করোনার চিকিৎসায় Favipiravir প্রয়োগে ভাল ফল মিলতে পারে তার ইঙ্গিত আগেই একাধিক পরীক্ষার ফলাফলে মিলেছে। Favipiravir-এর তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালে আশাজনক ফল মিলেছে বলে দাবি করেছেন গ্লেনমার্ক ফার্মাকিউটিক্যালসের গবেষকরা। ১৫০ জন করোনা রোগীর উপর ট্রায়াল চালিয়ে বিজ্ঞানীরা দেখেছেন, ভাইরাসে আক্রান্তদের দ্রুত সুস্থ করে তুলতে এই ওষুধ অত্যন্ত কার্যকরী! ওষুধের কার্যকারিতা সম্পর্কে ভাল ফল সামনে আসার পরেই আরও ভাল খবর পেলেন ভারতীয়রা। এ দেশে আরও সস্তা হল Favipiravir। এখন এক একটি ট্যাবলেটের দাম মাত্র ৩৯ টাকা!

গ্লেনমার্ক ফার্মাকিউটিক্যালস (Glenmark Pharma) ছাড়াও ভারতে Favipiravir তৈরি করছে আরও দু’-একটি সংস্থা। এদের মধ্যে রয়েছে জেনবারক্ট ফার্মাকিউটিক্যালস (Jenburkt Pharma) আর ব্রিনটন ফার্মাসিউটিক্যালস (Brinton Pharmaceuticals)। গ্লেনমার্কের তৈরি Favipiravir-এর জেরেরিক ওষুধ FabiFlu-এর এক একটি ট্যাবলেটের দাম ছিল ১০৩ টাকা করে যা এখন কমে হয়েছে ৭৫ টাকা প্রতি ট্যাবলেট। ব্রিনটন ফার্মাসিউটিক্যালসের তৈরি Favipiravir-এর জেরেরিক ওষুধ Faviton-এর এক একটি ট্যাবলেটের দাম ৫৯ টাকা। তবে এই দুই সংস্থার চেয়ে অনেকটাই সস্তায় Favipiravir-এর জেরেরিক ওষুধ ভারতের বাজারে আনল জেনবারক্ট ফার্মাকিউটিক্যালস (Jenburkt Pharma)। জেনবারক্ট ফার্মাকিউটিক্যালসের তৈরি Favipiravir-এর জেরেরিক ওষুধ Favivent-এর এক একটি ট্যাবলেটের দাম ৩৯ টাকা।

আরও পড়ুন: করোনার প্রকোপ কমাতে পারে ফ্যাভিপিরাভির! আশাজনক ফল মিলেছে ট্রায়ালে|

গ্লেনমার্কের FabiFlu-এর সাহায্যে করোনা রোগীর চিকিৎসা করতে দু’সপ্তাহে ২০০ মিলিগ্রাম ডোজের মোট ১২২টি ট্যাবলেটের প্রয়োজন হয়। অর্থাৎ, FabiFlu-এর সাহায্যে করোনা রোগীর চিকিৎসার খরচ ৯,১৫০ টাকা। এর সঙ্গে চিকিৎসার অন্যান্য আনুসাঙ্গিক খরচও রয়েছে। এখন জেনবারক্ট ফার্মার তৈরি Favipiravir-এর জেরেরিক ওষুধ Favivent-এর ২০০ মিলিগ্রামের ট্যাবলেটের সাহায্যে করোনা রোগীর চিকিৎসার খরচ হতে পারে ৪,৭৫৮ টাকা। অর্থাৎ, জেনবারক্ট ফার্মার তৈরি Favipiravir-এর জেরেরিক ওষুধ Favivent-এর সাহায্যে করোনা রোগীর চিকিৎসার খরচ এক ধাক্কায় প্রায় ৫০ শতাংশ পর্যন্ত সস্তা হয়ে গেল। শুক্রবারই এই Favivent ভারতের বাজারে ছেড়েছে জেনবারক্ট ফার্মাকিউটিক্যালস (Jenburkt Pharma)।