করোনা সংক্রমণ থেকে বাঁচতে ব্লিচের ব্যবহার অত্যন্ত বিপজ্জনক হতে পারে! সতর্ক করল WHO

ব্লিচ বা এই জাতিয় জীবাণুনাশক শরীরে, হাতে, নাকে-মুখে স্প্রে করা অত্যন্ত বিপজ্জনক হতে পারে বলে সম্প্রতি সতর্ক করে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)।

Edited By: সুদীপ দে | Updated By: Sep 22, 2020, 02:03 PM IST
করোনা সংক্রমণ থেকে বাঁচতে ব্লিচের ব্যবহার অত্যন্ত বিপজ্জনক হতে পারে! সতর্ক করল WHO
ছবি: সংগৃহীত।

নিজস্ব প্রতিবেদন: সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব কানেকটিকাট স্কুল অব মেডিসিন (University of Connecticut School of Medicine)-এর একদল গবেষক দাবি করেন, মাত্র ১৫ সেকন্ডেই করোনা জীবানু ধ্বংস করতে পারে নির্দিষ্ট মাত্রার পোভিডোন-আয়োডিনের দ্রবণ। তবে এর সঙ্গেই তাঁরা সতর্ক করে দেন, বাড়িতে অবৈজ্ঞানিক উপায়ে আয়োডিনের দ্রবণ ব্যবহার করে নাক ও মুখ জীবানুমুক্ত করার চেষ্টা অত্যন্ত বিপজ্জনক হতে পারে!

একই ভাবে অনেকেই করোনা সংক্রমণ থেকে বাঁচতে বিভিন্ন সুরক্ষা ব্যবস্থা বা টোটকার উপর নির্ভর করছেন, নিয়মিত ব্যবহার করছেন। এগুলির অধিকাংশই অবৈজ্ঞানিক উপায়ে প্রয়োগ করা হচ্ছে, নয়তো এর পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে না জেনেই সেগুলি প্রয়োগ করা হচ্ছে। যেমন, করোনা সংক্রমণ থেকে বাঁচতে অনেকেই ব্লিচের (ক্লোরক্স, ব্লিচ ক্লোটেক ও ক্লোবেক্স) ব্যবহার করছেন। ব্লিচ বা এই জাতিয় জীবাণুনাশক শরীরে, হাতে, নাকে-মুখে স্প্রে করা অত্যন্ত বিপজ্জনক হতে পারে বলে সম্প্রতি সতর্ক করে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)।

WHO-এর সতর্কবার্তায় বলা হয়েছে, ক্লোরক্স, ব্লিচ বা এই জাতিয় কোনও জীবাণুনাশকই করোনা সংক্রমণ থেকে বাঁচতে শরীরে স্প্রে করা যাবে না। এর ফলে চোখ ও ত্বকের মারাত্মক ক্ষতি হতে পারে। শিশুদের স্বাস্থ্যের পক্ষেও এগুলি অত্যন্ত ক্ষতিকর!

আরও পড়ুন: দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ছাড়াল ৫৫ লক্ষ, কমছে দৈনিক সংক্রমণের হার!

অনেক ক্ষেত্রেই মেথানল, ইথানল বা ব্লিচ পানীয় হিসাবে বিক্রি করা হচ্ছে, করোনার কবল থেকে সুরক্ষিত থাকতে মানুষ এ সব কিনছেনও। WHO-এর সতর্কবার্তায় বলা হয়েছে, এই সমস্ত জীবাণুনাশক পান করলে ফল হিতে বিপরীত হতে পারে। এগুলি ক্ষতিকর তো বটেই, প্রাণঘাতীও হতে পারে! তাই করোনা থেকে বাঁচতে চিকিৎসকের পরামর্শ মেনে চলাটাই শ্রেয়।

.