করোনায় মহিলাদের তুলনায় পুরুষরাই মরছেন বেশি! কিন্তু কেন?

কেন এমনটা হচ্ছে? আসুন জেনে নেওয়া যাক এ বিষয়ে কী বলছেন বিশেষজ্ঞরা...

Edited By: সুদীপ দে | Updated By: Apr 29, 2020, 08:32 PM IST
করোনায় মহিলাদের তুলনায় পুরুষরাই মরছেন বেশি! কিন্তু কেন?

নিজস্ব প্রতিবেদন: সারা বিশ্বে এই মুহূর্তে করোনা আক্রান্তের সংখ্যা ৩১ লক্ষ ৩৯ হাজার ৪৭১। এই ভাইরাসের প্রকোপে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ২ লক্ষ ১৮ হাজার ০২৪ জনের। ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে লক ডাউন চলছে আমেরিকা, ইতালি, স্পেন, ভারত-সহ সারা বিশ্বের ১৮৫টি দেশে।

এরই মধ্যে বেশ কয়েকটি পরিসংখ্যান অনুযায়ী, সামনে এসেছে একটি চাঞ্চল্যকর তথ্য। পরিসংখ্যান বলছে, করোনাভাইরাসে মোট আক্রান্ত ও মৃতদের মধ্যে মহিলাদের তুলনায় পুরুষদের সংখ্যাই বেশি!

দিন সাতেক আগেই ‘জার্নাল অব আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশন’ পত্রিকায় প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী, নিউ ইয়র্কের বিভিন্ন হাসপাতালে যে ৫ হাজার ৭০০ জন করোনায় আক্রান্ত রোগী ভর্তি আছেন, তার মধ্যে প্রায় ৬৬.৫ শতাংশই পুরুষ রোগী।

চলতি মাসের গোড়ার দিকে ‘ওয়েস্টার্ন জার্নাল অব এমারজেন্সি মেডিসিন’-এ প্রকাশিত তথ্য অনুযায়ী, চিনের উহানের হাসপাতালে মোট করোনা আক্রান্তের মধ্যে প্রায় ৬৬.৭ শতাংশই পুরুষ। ইতালিতে মোট করোনা আক্রান্তের প্রায় ৫৮ শতাংশ পুরুষ।

চিনে প্রায় ৪৫ হাজার করোনা আক্রান্তদের নিয়ে সমীক্ষা চালিয়ে দেখা গিয়েছে, এই ভাইরাসে মৃত্যুর হারেও এগিয়ে রয়েছেন পুরুষরাই। কারণ, আক্রান্ত পুরুষদের মধ্যে ২.৮ শতাংশের মৃত্যু হয়েছে। আর আক্রান্ত মহিলা রোগীদের মধ্যে ১.৭ শতাংশের মৃত্যু হয়েছে এই ভাইরাসে। সাম্প্রতিক এই পরিসংখ্যান অনুযায়ী, ভাইরাসের বিরুদ্ধে মহিলাদের প্রতিরোধ ক্ষমতা পুরুষের তুলনায় বেশি। কিন্তু কেন পুরুষের রোগ প্রতিরোধ ক্ষমতা মহিলাদের তুলনায় দুর্বল?

আরও পড়ুন: নিউরেনডোক্রাইন টিউমার: যে ক্যান্সার কেড়ে নিল ইরফান খানের প্রাণ

বিজ্ঞানীদের মতে, স্ত্রী যৌন হরমোন বা ইস্ট্রোজেন মহিলাদের যে কোনও রকম সংক্রমণের হাত থেকে রক্ষা করে। এ ছাড়াও বিজ্ঞানীদের একাংশের মতে, পুরুষের শরীরের কোষে একটি এক্স ক্রোমোজোম ও একটি ওয়াই ক্রোমোজোম থাকে। এ ক্ষেত্রে মহিলাদের শরীরের কোষে থাকা দু’টি এক্স ক্রোমোজোম পুরুষদের তুলনায় যে কোনও রকম সংক্রমণ প্রতিহত করার ক্ষেত্রে বেশি সক্রিয়।

তবে এই দুই তত্ত্বের বাইরেও দুনিয়ার বেশির ভাগ বিজ্ঞানী ও গবেষকরা পুরুষ ও মহিলাদের জীবনযাত্রার ধরনকেই তাঁদের প্রতিরোধ ক্ষমতার ভিন্নতার জন্য দায়ি করেছে।

.