জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: চিনে ফের মাথাচাড়া দিয়েছে করোনা ভাইরাস। তারপর থেকেই আতঙ্কে ভারত। কোভিড মোকাবিলায় এখন থেকেই জোর দিচ্ছে দেশ। তবে জনগণের মধ্যে করোনা ভ্যাকসিন নেওয়ায় অনিহা দেখা দিয়েছে। এদিকে ওমিক্রন ত্রাস ক্রমশ বাড়ছে। তাই এই পরিস্থিতিতে কোভিড বিধিনিষেধ মেনে চলা জরুরি। ওমিক্রন প্রতিরোধে নিয়মিত মাস্ক পরা এবং সামাজিক দূরত্ব বজায় রেখে চলা, সময়মতো টিকা নেওয়াও প্রয়োজন। অনেকে ইঞ্জেকশন এবং সংক্রমণের ভয়ে টিকা পেতে চাইছে না।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন, Covid 19: আগামী ৪০ দিন অত্যন্ত গুরুত্বপূর্ণ; বলছে কেন্দ্র, তবে কি এবার করোনার তৃতীয় ঢেউ?


নেজাল বুস্টার কেবলমাত্রা প্রাপ্তবয়স্কদের জন্য


ভারত বায়োটেকের সাম্প্রতিক ঘোষণা সেই আশঙ্কা উড়িয়ে দিয়েছে। ভারত বায়োটেকের কোভিড টিকা যেভাবে সরবরাহ করা হচ্ছে, তাতে জোয়ার আসতে চলেছে। নেজাল ফোঁটার মাধ্যমে সূঁচ-ফ্রি ভ্যাকসিন দেওয়া হবে। তবে একই সঙ্গে জানানো হয়েছে, যারা ইতিমধ্যে বুস্টার ডোজ নিয়েছে তাদের নতুন টিকাকরণের প্রয়োজন নেই। যারা এখনো বুস্টার ডোজ নেয়নি, তাদের জন্যই এই সুবিধা আসতে চলেছে। এছাড়াও  এই বিশেষ নেজাল ফোঁটা তাদের জন্য যারা ১৮ বছর বয়সের উপরে কোভ্যাক্সিন বা কোভিশিল্ড গ্রহণ করেছে। জানুয়ারির চতুর্থ সপ্তাহ থেকে সবার জন্য ডোজ চালু করা যেতে পারে।


নিডল-ফ্রি বুস্টার ড্রপ


এই ডোজটিতে প্রতি ড্রপ ০.৫ মিলিলিটার ইনোসুলেশন থাকে। এককালীন বুস্টার হিসেবে মোট আট ফোঁটা দেওয়া হবে।


এই বুস্টার ডোজ যে কোনও মানুষের প্রাথমিক রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এর কাজ হল আইজিজি, মিউকাসাল আইজিএ এবং টি কোষ ফাংশনকে নিরপেক্ষ করা। নাকে এই ফোঁটা দেওয়ার নির্দিষ্ট কারণ রয়েছে। এটি অনুনাসিক মিউকাসের সাহায্য়ে ভাইরাস সংক্রমণের রোধ করতে কাজ করে। ফলে প্রথমেই ভাইরাসটি প্রতিরোধ করা সম্ভব। ফলে ব্যক্তি নিজে আক্রান্ত হন না। অন্যকে আক্রান্ত করার ঝুঁকিও কমে।



আরও পড়ুন, Covid Nasal Vaccine: করোনার নেজাল ভ্যাকসিনের দাম কত; কবে আসছে বাজারে, জানাল ভারত বায়োটেক


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)