National Dengue Day: ডেঙ্গু থেকে তাড়াতাড়ি সুস্থ হতে কী খাবেন, কী খাবেন না?

প্রতিদিন শত শত রোগী এ রোগের উপসর্গ নিয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হচ্ছেন। ডেঙ্গুর সাধারণ লক্ষণ অন্যান্য ভাইরাল রোগের মতোই। তবে করোনার পর বদলে গেছে ডেঙ্গুর লক্ষণ। 

Updated By: May 16, 2022, 03:11 PM IST
National Dengue Day: ডেঙ্গু থেকে তাড়াতাড়ি সুস্থ হতে কী খাবেন, কী খাবেন না?
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: ডেঙ্গু একটি ভাইরাল সংক্রমণ। শুধুমাত্র স্ত্রী এডিস ইজিপ্টি মশাই ডেঙ্গু ভাইরাস ছড়াতে পারে এবং এই মশারা তখনই সংক্রমণ ছড়াতে পারে যখন তারা নিজেরাই সংক্রমিত হয়। এই ভাইরাসটি ডেঙ্গু ভাইরাস (DENV) নামেও পরিচিত। ডেঙ্গুতে দেহের রক্তনালীগুলি ক্ষতিগ্রস্ত হয়। দেহে প্লেটলেট সংখ্যাও কমে যায়।  

প্রতিদিন শত শত রোগী এ রোগের উপসর্গ নিয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হচ্ছেন। ডেঙ্গুর সাধারণ লক্ষণ অন্যান্য ভাইরাল রোগের মতোই। তবে করোনার পর বদলে গেছে ডেঙ্গুর লক্ষণ। ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডব্লিউএইচও) ডেঙ্গুর সবচেয়ে খারাপ লক্ষণগুলির কিছু রিপোর্ট করেছে। 

জ্বর হলে কী করবেন? 

ডেঙ্গু জ্বরের ক্ষেত্রে ডাক্তাররা প্রাথমিক পর্যায়ে প্যারাসিটামল জাতীয় ওষুধ খাওয়ার পরামর্শ দেন। ডেঙ্গু জ্বর হলে বেশি করে তরল খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়। মাড়ির গোড়া থেকে রক্তপাত না হলে বুঝতে হবে জ্বর গুরুতর নয়। শরীরের কোন অংশে তীব্র ব্যথা না থাকলে, আপনি ডাক্তারের কাছে যাওয়া বা হাসপাতালে যাওয়া এড়িয়ে যেতে পারেন। জ্বর গুরুতর না হলে বাড়িতে প্যারাসিটামল খান। বেশি করে তরল খাবার খেতে থাকুন।

ডেঙ্গু হলে কী করবেন না? 

ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীকে অতিরিক্ত মশলাযুক্ত খাবার খাওয়ানো থেকে বিরত থাকতে হবে। এই ধরনের খাবার পাকস্থলীতে ক্ষতের সৃষ্টি করে। ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীকে ক্যাফেইনযুক্ত খাবার এড়িয়ে চলতে হবে। কারণ এই ধরনের খাবার আপনার হৃদস্পন্দন বাড়িয়ে দেয়। ফলে আপনার মধ্যে ক্লান্তি ও অবসাদ দেখা দিতে। 

ডেঙ্গু জ্বরের সঙ্গে জটিল উপসর্গ দেখা দিলে অতি দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এ ছাড়া ডেঙ্গু জ্বর হলে রোগীর খাদ্যাভ্যাসের দিকেও বিশেষ নজর দিতে হবে। ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীদের নিয়মিত বেশ কিছু স্বাস্থ্যকর খাবার খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন অভিজ্ঞ চিকিৎসকরা।

আরও পড়ুন, Heart Attack Signs: আপনার হার্ট অ্যাটাকের ঝুঁকি কতটা? জানিয়ে দেবে এই ৩ লক্ষণ

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.