নয়া কোভিড স্ট্রেইন NeoCov-এ মৃত্যু হতে পারে প্রতি ৩ জনে একজনের, সতর্কতা চিনের

একটি গবেষণায় বলা হয়েছে, SARS-CoV-2-এর মতো NeoCoV-ও মানবদেহে ছড়াতে পারে তার নিকটতম সহযোগী PDF-2180-CoV হাত ধরে।

Updated By: Jan 28, 2022, 02:29 PM IST
নয়া কোভিড স্ট্রেইন NeoCov-এ মৃত্যু হতে পারে প্রতি ৩ জনে একজনের, সতর্কতা চিনের
MERS-CoV-র সঙ্গে যুক্ত ভাইরাসের এই নতুন স্ট্রেন

নিজস্ব প্রতিবেদন: ভারত সহ গোটা বিশ্বে একের পর এক করোনার(Corona) নতুন রূপ সামনে আসছে। আর তা থেকে সংক্রমণ ছড়িয়ে পড়ছে। আক্রান্ত হচ্ছেন লক্ষ লক্ষ মানুষ। এই পরিস্থিতিতে এবার এই ভাইরাসের(Virus) একটি নতুন ভ্যারিয়েন্ট (New Variant) নিয়ে সতর্কতা জারি করল চিন। বলা হচ্ছে, NeoCov নামে এই নতুন ভ্যারিয়েন্টে প্রতি ৩ আক্রান্তের মধ্যে একজনের মৃত্যু হতে পারে। চিনের উহানের(Wuhan) বৈজ্ঞানিকরা জানাচ্ছেন, ইতিমধ্যেই ভাইরাসের এই নতুন স্ট্রেন নিয়ে দক্ষিণ আফ্রিকায় খোঁজ চলছে। 

কীভাবে কাজ করে এই ভাইরাস?

উহানের বৈজ্ঞানিকরা জানাচ্ছেন, NeoCov এই ভাইরাস অনেক বেশি সংক্রামক। অত্যন্ত দ্রুত ছড়িয়ে পড়ে এই ভাইরাস। সেই সঙ্গে, এই ভাইরাসের প্রভাবে মৃত্যুর হারও বেশি হতে চলেছে। 

MERS-CoV-র সঙ্গে যুক্ত ভাইরাসের এই নতুন স্ট্রেন

রাশিয়ার সংবাদ সংস্থা স্পুটনিক অনুসারে  NeoCov-এ রয়েছে MERS-CoV-এর মত ঘাতক ভাইরাসের স্ট্রেন। MERS-CoV-এর খোঁজ প্রথমে মেলে ২০১২ সালে এবং তারপর ২০১৫ সালে পশ্চিম এশিয়াতে। 

এখনও মানব দেহে ছড়ায়নি এই নয়া স্ট্রেন

NeoCov নিয়ে চিন সতর্কতা জারি করলেও, এখনও পর্যন্ত স্বস্তির কথা, এই ভাইরাসের প্রকোপ মানবদেহে পাওয়া যায়নি। বৈজ্ঞানিকদের মতে এই স্ট্রেন বাদুরের দেহে মিলেছে। তার মধ্য়ে শুধুমাত্র পুরুষ বাদুরদের দেহেই দেখা গেছে দক্ষিণ আফ্রিকায়। 

মানব দেহে ছড়াতে পারে সংক্রমণ

একটি গবেষণায় বলা হয়েছে, SARS-CoV-2-এর মতো NeoCoV-ও মানবদেহে ছড়াতে পারে তার নিকটতম সহযোগী PDF-2180-CoV হাত ধরে। উহান বিশ্ববিদ্যালয়ের মতে মানব দেহের কোষে সংক্রমণ ছড়ানোর জন্য একটি মিউটেন্টই যথেষ্ট। 

নতুন ভাইরাসে MERS-CoV এবং SARS-CoV-2-র গুণ রয়েছে

গবেষণায় দেখা যাচ্ছে, NeoCoV-এ   SARS-CoV-2 এবং  MERS-CoV-র শক্তি একসঙ্গে রয়েছে। ফলে এই ভাইরাস মানব দেহে ছড়ালে মৃত্যুর ঘটনা অনেকটাই বাড়বে বলে সতর্কতা জারি করেছে চিন।

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.