স্তনে টিউমার, ব্যথা হলে ক্যানসার নয়, হতে পারে আরও মারাত্মক কিছু

স্তনে টিউমারের মতো শক্ত কিছু অনুভব করা। অল্প অল্প ব্যাথা। কখনও স্তন থেকে পূঁজের মতো জিনিস বার হতে থাকা। এগুলো স্তন ক্যানসারের লক্ষণ। যা এখন মহিলাদের মধ্যে ছোঁয়াছে রোগের মতো ছেয়ে গেছে। কিন্তু এই সব লক্ষণ মানেই আর ক্যানসার নয়। হয়ত তার থেকেও ভয়ঙ্কর কোনও সংক্রমণ।

Updated By: Mar 29, 2016, 10:44 AM IST
স্তনে টিউমার, ব্যথা হলে ক্যানসার নয়, হতে পারে আরও মারাত্মক কিছু

ওয়েব ডেস্ক: স্তনে টিউমারের মতো শক্ত কিছু অনুভব করা। অল্প অল্প ব্যাথা। কখনও স্তন থেকে পূঁজের মতো জিনিস বার হতে থাকা। এগুলো স্তন ক্যানসারের লক্ষণ। যা এখন মহিলাদের মধ্যে ছোঁয়াছে রোগের মতো ছেয়ে গেছে। কিন্তু এই সব লক্ষণ মানেই আর ক্যানসার নয়। হয়ত তার থেকেও ভয়ঙ্কর কোনও সংক্রমণ।

বেশ কিছুদিন ধরে পুণেতে কিছু মহিলা স্তনে ক্যানসারের মতো সমস্যা নিয়ে ডাক্তারের কাছে যাচ্ছেন। স্তনে টিউমার, ব্যাথা, তার থেকে পুঁজ নির্গত হওয়া এই সব ক্যানসারের মতো লক্ষণ থাকলেও পরীক্ষা করে দেখা যায় এই সংক্রমণ ক্যানসারের নয়। কিন্তু তা ক্যানসারের মতোই মারাত্মক। অনেকের ক্ষেত্রেই অস্ত্রোপচার করে স্তন বাদ দিতে হচ্ছে। আগেও এই ধরণের সংক্রমণ দেখা গেছে, তবে খুবই কম। এবং মূলত ৪০ বছরের বেশি মহিলাদের বা যারা শিশুদের স্তন পান করান তাদেরই দেখা গেছে। কিন্তু এখন এই সমস্যা বাড়ছে।

২০-২১ বছরের মেয়েদেরও দেখা যাচ্ছে। এমনকি স্তন পান করান না এমন মহিলারাও এই সংক্রমণে আক্রান্ত। এসবের থেকেও গুরুত্বপূর্ণ  বিষয় হল ডাক্তাররা বুঝে উঠতে পারছেন না ক্যানসার ছাড়া এই সংক্রমণ কিভাবে হচ্ছে। আক্রান্তের সংখ্যাটা বাড়তে থাকায় চিন্তায় পড়েছেন চিকিৎসকেরা। দেশের বড় বড় চিকিৎসকেরা বিষয়টি নিয়ে তদন্ত শুরু করেছেন।
 

.