বাতাসেও করোনার ভয়! বিপদ কতটা বাড়ল? জানালেন CCMB-এর ডিরেক্টর ডঃ রাকেশ মিশ্র

সব প্রশ্নের উত্তর দিলেন সেন্টার ফর সেলুলার অ্যান্ড মলিকিউলার বায়োলজির (CCMB) ডিরেক্টর ডঃ রাকেশ মিশ্র (Rakesh Mishra)।

Edited By: সুদীপ দে | Updated By: Jul 9, 2020, 08:33 PM IST
বাতাসেও করোনার ভয়! বিপদ কতটা বাড়ল? জানালেন CCMB-এর ডিরেক্টর ডঃ রাকেশ মিশ্র

নিজস্ব প্রতিবেদন: বাতাসের মাধ্যমেও সংক্রমিত হতে পারে করোনাভাইরাস! দীর্ঘ গবেষণার পর সম্প্রতি এমনটাই জানিয়েছেন ৩২টি দেশের ২৩৯ জন বিজ্ঞানী। তাঁরা তাঁদের গবেষণাপত্র বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) কাছে পেশ করে আবেদন জানিয়েছেন বাতাসেও করোনা সংক্রমণের বিষয়ে সংস্থা যেন তার মতামত পুনর্বিবেচনা করে।

২৩৯ জন বিজ্ঞানীর গবেষণাপত্র দেখার পর বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) পক্ষ থেকেও জানিয়েছে যে, বাতাসের মাধ্যমেও করোনা সংক্রমণের সম্ভাবনা উড়িযে দেওয়া যায় না। এই তথ্য মেনে নেওয়ার অর্থ হল, করোনা সংক্রমণের ঝুঁকি আগে যতটা মনে করা হয়েছিল বা WHO-এর পক্ষ থেকে জানানো হয়েছিল, তার থেকে অনেকটাই বেশি!

এখন প্রশ্ন হচ্ছে, ভরতের মতো ঘন জনবসতিপূর্ণ দেশে করোনা সংক্রমণের ঝুঁকি কতটা? সংক্রমণের ঝুঁকি এড়ানোর উপায় কী? এই সব প্রশ্নের উত্তর দিলেন ভারতের বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (CSIR) সেন্টার ফর সেলুলার অ্যান্ড মলিকিউলার বায়োলজির (CCMB) ডিরেক্টর ডঃ রাকেশ মিশ্র (Rakesh Mishra)।

ডঃ মিশ্র জানান, বাতাসের মাধ্যমেও করোনা সংক্রমণের ঝুঁকি রয়েছে এর অর্থ এই নয় যে, জীবাণুকণা সর্বোত্র উড়ে বেড়াচ্ছে এবং সবাই সংক্রামিত হয়ে পড়বে। তবে যে হেতু বাতাসের মাধ্যমেও করোনা সংক্রমণের ঝুঁকির প্রমাণ মিলেছে, তাই আরও বেশি ক্ষণ মাস্ক পরে থাকতে হবে, সতর্ক ভাবে মেনে চলতে হবে অন্যান্য বিধি-বিষেধও।

আরও পড়ুন: করোনার জেরে বিশ্বের ৭৩টি দেশে অ্যান্টিভাইরাল ওষুধের জোগানে টান! কতটা সঙ্কটে ভারত?

ডঃ মিশ্র জানান, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) কাছে জমা পড়া গবেষণাপত্রগুলির তথ্য অনুযায়ী, এই ভাইরাস সাময়িক ভাবে কিছুক্ষণের জন্য বায়ুবাহিত হতে পারে। পাঁচ মাইক্রনের চেয়ে ছোট আকারের ড্রপলেটের মাধ্যমে করোনাভাইরাস বাতাসে মিনিট খানেক পর্যন্ত ভেসে বেড়াতে পারে। তবে সকলেই একসঙ্গে করোনায় আক্রান্ত হবেন, এমন কিন্তু নয়। এ বিষয়ে অযথা আতঙ্কিত হওয়ার কোনও প্রয়োজন নেই। তবে ভাইরাসের সংক্রমণ এড়াতে বাড়তি সতর্কতার প্রয়োজন। দীর্ঘক্ষণ মাস্ক পরে থাকার এবং সমস্ত স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে চলার প্রয়োজন।

.