ডক্টর্স ডে উপলক্ষে বড় পদক্ষেপ IMA এর, ডাঃ বিধানচন্দ্র রায় জাতীয় পুরস্কার ফের চালুর আবেদন

 দেশের স্বনামধন্য ভারতরত্ন চিকিৎসক ডাঃ বিধান চন্দ্র রায়ের নামে জাতীয় পুরস্কার ফের ফিরিয়ে আনার জন্য কেন্দ্রের কাছে আবেদন করেছে আইএমএ।

Updated By: Jul 1, 2022, 12:25 PM IST
ডক্টর্স ডে উপলক্ষে বড় পদক্ষেপ IMA এর, ডাঃ বিধানচন্দ্র রায় জাতীয় পুরস্কার ফের চালুর আবেদন
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: আজ ডক্টর্স ডে (Doctors’ Day)। সারা দেশজুড়ে আইত হচ্ছে আজকের এই বিশেষ দিনটি। প্রতিটি দিন যারা সমাজের জন্য চিকিৎসা ক্ষেত্রে প্রাণ বাঁচানোর নিরলস লড়াই চালিয়ে যাচ্ছেন, আজকের দিনটি তাঁদের। ইন্ডিয়ান মেডিকেল কাউন্সিল অফ ইন্ডিয়া (IMA) ইতিমধ্যেই নানা আয়োজন করে ডাক্তারদের নিয়ে। সোশাল মিডিয়াতেও চলছে প্রচার। তবে এরই মধ্যে দেশের স্বনামধন্য ভারতরত্ন চিকিৎসক ডাঃ বিধান চন্দ্র রায়ের নামে জাতীয় পুরস্কার (Dr B C Roy National Award) ফের ফিরিয়ে আনার জন্য কেন্দ্রের কাছে আবেদন করেছে আইএমএ।

এর পাশাপাশি 'এক সেলফি ডাক্তার কে সাথ' পোস্ট করার জন্য সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলগুলি ব্যবহার করা থেকে শুরু করে, একজন ডাক্তারের জীবনের একটি দিনের গল্প বলা, ৫০ বছরেরও বেশি সময় ধরে কাজ করছেন এমন চিকিৎসা পেশাদারদের অভিনন্দন জানানো, এভাবেই উদযাপিত হচ্ছে ডক্টর্স ডে। ১ জুলাই এমন একটা দিন যা ডাক্তার এবং সাধারণ মানুষের মধ্যে বন্ধন পুনরুজ্জীবিত করার প্রতিশ্রুতি দেয়। এই উপলক্ষে ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের আধিকারিকরা তাদের দীর্ঘ দাবির তালিকায় রোগীদেরকেও চিকিৎসকদের দাবি শোনার জন্য কেন্দ্রের কাছে আবেদন করেছে।

আইএমএ সদর দফতরের আধিকারিকরাও এই উপলক্ষে একটি মিডিয়া কনফারেন্সের মাধ্যমে বলেন, ১ জুলাই মানবিকতার জন্য বিশিষ্ট পরিষেবা প্রদানকারী নিবেদিতপ্রাণ এবং বিশিষ্ট ডাক্তারদের পুরস্কৃত করার জন্য একটি অনুষ্ঠান আয়োজিত হবে। আইএমএ-এর জাতীয় সভাপতি ডাঃ সহজানন্দ প্রসাদ সিং জানিয়েছেন, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডাভিয়া এবং কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডঃ ভারতী প্রবীণ পাওয়ার, অন্যান্যদের মধ্যে উপস্থিত থাকবেন। 

দূরদর্শী নেতা, সমাজ সংস্কারক ও বিচক্ষণ চিকিৎসক ডাঃ বিধান চন্দ্র রায়ের জন্ম ও মৃত্যুবার্ষিকী স্মরণে প্রতি বছর ১ জুলাই জাতীয় চিকিৎসক দিবস পালিত হয়। পশ্চিমবঙ্গের দ্বিতীয় মুখ্যমন্ত্রীও একজন জনপ্রিয় চিকিত্সক এবং চিকিৎসা শিক্ষাবিদ ছিলেন। তাঁর মৃত্যুর এক বছর আগে ১৯৬১ সালে তাঁকে দেশের সর্বোচ্চ সম্মান ভারতরত্ন দেওয়া হয়েছিল।

আরও পড়ুন, Covid 19: বাংলায় বাড়ছে করোনা, বাঁচার উপায় কী? জানালেন চিকিৎসকরা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.