৫ থেকে ১১ বছর বয়সি শিশুদের জন্য প্রস্তুত Pfizer -এর টিকা, অপেক্ষা অনুমোদনের

ট্রায়ালের ফলাফল নিয়ে আবেদন জমা দিল আমেরিকার ওষুধ সংস্থা ফাইজার।

Updated By: Sep 11, 2021, 07:13 PM IST
৫ থেকে ১১ বছর বয়সি শিশুদের জন্য প্রস্তুত Pfizer -এর টিকা, অপেক্ষা অনুমোদনের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন:  অক্টোবরের শেষের দিক থেকেই ৫ থেকে ১১ বছর বয়সীদের করোনা টিকা দিতে এবার মার্কিন যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগস অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)-এর কাছে ট্রায়ালের ফলাফল নিয়ে আবেদন জমা দিল আমেরিকার ওষুধ সংস্থা ফাইজার।

ক্লিনিক্যাল ট্রায়ালের ফলাফলের ওপর ভিত্তি করে এ মাসের শেষের দিকে ৫-১১ বছর বয়সীদের এই টিকা প্রদানের জন্য যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) কাছে জরুরি ব্যবহারের (ইইউএ) অনুমোদন চাওয়া হতে পারে। বিশ্বজুড়ে ক্লিনিক্যাল ট্রায়াল চালিয়েছিল এই সংস্থা। 

ফাইজারের তরফে বলা হয়েছে আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের কাছে আবেদন করা হয়েছে।  পরবর্তী ৩ সপ্তাহের মধ্যে এই টিকা নিরাপদ ও কার্যকর কিনা সে বিষয়ে সিদ্ধান্ত জানাতে পারে এফডিএ, এমনটাই খবর।

আরও পড়ুন, Coronavirus: দেশে কিছুটা কমল সংক্রমণ, মৃত্যু হার বৃদ্ধিতে চিন্তা

আমেরিকায় ক্রমে বাড়ছে ডেল্টা হানা। আমেরিকার বিভিন্ন প্রদেশে শিশুদের আক্রান্ত হওয়ার খবর সামনে আসছে। পরিসংখ্যান থেকে জানা যাচ্ছে গত ২৬ অগস্ট থেকে ২ সেপ্টেম্বরের সপ্তাহে আমেরিকায় নতুন করে আরও আড়াই লক্ষ শিশু করোনায় আক্রান্ত হয়েছে।

কিছুদিন আগে Pfizer ভ্যাকসিনকে সম্পূর্ণ ছাড়পত্র দিয়ে দিল মার্কিন যুক্তরাষ্ট্রের ফুড অ্য়ান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন(FDA)। এখন থেকে ওই ভ্যাকসিন দেওয়া যাবে ১৬ বছরের ঊর্ধ্বে সবাইকেই।

উল্লেখ্য, জরুরি ক্ষেত্রে ব্যবহারের জন্য গত ডিসেম্বরেই এই ভ্যাকসিনকে ছাড়পত্র দেওয়া হয় মার্কিন মুলুকে। ইতিমধ্যেই ওই ভ্য়াকসিন পেয়েছেন ২০ কোটিরও বেশি মানুষ। কিন্তু এতদিন ফাইজারের ভ্যাকিসনটিকে ছাড়পত্র দেয়নি। এবার মিলল চূড়ান্ত ছাড়পত্র।

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)