৫-১১ বছরের শিশুদের টিকাকরণে বড় পদক্ষেপ Pfizer -এর, অনুমতি পেতে জমা দেওয়া হবে নথি

৫ বছর থেকে ১১ বছর বয়সি শিশুদের যাতে অবিলম্বে এই কোভিড টিকা দেওয়া সম্ভব হয়। 

Updated By: Sep 29, 2021, 12:27 PM IST
৫-১১ বছরের শিশুদের টিকাকরণে বড় পদক্ষেপ Pfizer -এর, অনুমতি পেতে জমা দেওয়া হবে নথি
ফাইল চিত্র

নিজস্ব প্রতিনিধি: ফাইজার ইনকর্পোরেটেড এবং বায়োটেক এর ৫-১১ বছরের শিশুদের জন্য প্রস্তুত টিকার সমস্ত নথি জমা দেওয়া হবে আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)- এর কাছে। ৫ বছর থেকে ১১ বছর বয়সি শিশুদের যাতে অবিলম্বে এই কোভিড টিকা দেওয়া সম্ভব হয়, সে জন্য বিশ্বজুড়ে ক্লিনিক্যাল ট্রায়াল চালিয়েছিল ফাইজার। শিশুদের ক্ষেত্রে টিকার কার্যকারিতা, নিরাপত্তা নিয়ে নিশ্চিত হওয়ার পর সেই ট্রায়ালের ফলাফল জমা দেওয়া হবে এফডিএ-এর কাছে দ্রুত অনুমোদন পাওয়ার লক্ষ্যে।

এর আগে মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের তরফে জানান হয়েছিল শিশুদের টিকার সবুজ সঙ্কেত পাওয়ার জন্য দরকার ক্লিনিক্যাল ডেটার দ্রুত এবং সঠিক পর্যবেক্ষণ। অক্টোবরের শেষের দিকে শিশুদের এই এই ভ্যাকসিন ডোজের অনুমোদন দেওয়া হতে পারে বলে সংবাদসংস্থা রয়টার্সকে জানিয়েছে এক সূত্র।

আরও পড়ুন, Corona Update India: কিছুটা বাড়লেও ২০ হাজারের নিচেই দৈনিক সংক্রমণ, বাড়ল মৃত্যুও

পরিসংখ্যানে দেখা যাচ্ছে, অতিমারি শুরুর পর থেকে এখনও পর্যন্ত ৫০ লক্ষেরও বেশি শিশু কোভিডে আক্রান্ত হয়েছে। গত ২৬ অগস্ট থেকে ২ সেপ্টেম্বরের সপ্তাহে আমেরিকায় নতুন করে আরও আড়াই লক্ষ শিশু আক্রান্ত হয়েছে। এঁদের মধ্যে প্রায় সকলেই ৫ থেকে ১১ বছর বয়সি। 

ডেল্টা হানায় বেশি আক্রান্ত হতে শুরু করেছে শিশুরা। ভারত-সহ বিশ্বের নানা প্রান্ত থেকেই এমন খবর আসছে। এই আবহে তাই ফাইজারের এই পদক্ষেপ খুব গুরুত্বপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। ফাইজার এবং বায়োএনটেকের তরফে বলা হয়েছে, শিশুদের জন্য ওই টিকার উৎপাদন করতে ইতিমধ্যেই প্রস্তুত তাঁরা। অপেক্ষা কেবল অনুমোদনের।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)