রুশ করোনা টিকা Sputnik V-এর ট্রায়াল হবে ভারতে! দাবি রাশিয়ার

এ বিষয়ে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের কর্মকর্তারা কী বলছেন? জেনে নিন...

Edited By: সুদীপ দে | Updated By: Aug 13, 2020, 01:48 PM IST
রুশ করোনা টিকা Sputnik V-এর ট্রায়াল হবে ভারতে! দাবি রাশিয়ার
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: মঙ্গলবারই বিশ্বের প্রথম করোনা প্রতিষেধক হিসাবে রেজিস্ট্রেশন হয়ে গিয়েছে রাশিয়ার ‘Sputnik V’-এর নাম। অনেক দেশই মুখিয়ে রয়েছে এই রাশিয়া পাওয়ার জন্য, এমনটাই দাবি সে দেশের ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের প্রধান ডমিত্রেভের। রুশ স্বাস্থ্যমন্ত্রী মিখাই মুরাস্কো জানিয়েছেন ‘Sputnik V’-এর প্রথম ব্যাচ আসছে ১৫ দিনের মধ্যেই।

বুধবার রাশিয়ার সরকারের পক্ষ থেকে রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (RDIF) তাদের অফিসিয়াল ওয়েবসাইটে দাবি করে, বিশ্বের অন্তত ২০টি দেশ ‘Sputnik V’ পাওয়ার জন্য আগ্রহ প্রকাশ করেছে। এই প্রতিষেধকের তৃতীয় পর্বের ট্রায়াল এবং পরবর্তিকালে উৎপাদনও শুরু হবে এই দেশগুলিতে। এই তালিকায় রয়েছে তুরস্ক, কিউবা, দক্ষিণ কোরিয়া, ব্রাজিল বা ভারতও।

রাশিয়ার গামালেই ইনস্টিটিউট অব এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি (Gamalei Institute of Epidemiology and Microbiology) তৈরি করেছে এই প্রতিষেধক। রুশ স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরশকো জানান, সামনের মাসেই বাজারে টিকা ছাড়ার আদেশ ইতিমধ্যে জারি হয়ে গিয়েছে। দ্রত গতিতে চলছে টিকা উৎপাদনের কাজ। এ বছরের মধ্যেই সাড়ে ৪ কোটিরও বেশি পরিমাণ প্রতিষেধকের ডোজ তৈরি করতে পারবে রাশিয়া। তবে প্রতিষেধক উৎপাদনের পাশাপাশি চলবে এটির তৃতীয় পর্যায়ের ট্রায়ালও। তবে ‘Sputnik V’-এর উৎপাদন ও ট্রায়ালের অংশীদার যে ভারতও, তা এই প্রতিষেধকের রেজিস্ট্রেশনের পরেই দাবি করে রাশিয়া।

আরও পড়ুন: ভারতে প্রথম কাদের দেওয়া হবে করোনার টিকা? সিদ্ধান্ত নিতে বৈঠকে কেন্দ্রীয় কমিটির

যদিও কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের কর্মকর্তারা রাশিয়ার এই দাবি সঠিক নয় বলেই জানিয়েছেন। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের কর্মকর্তাদের দাবি, রুশ প্রতিষেধকের উৎপাদন ও ট্রায়ালের অংশীদারিত্ব নিয়ে সরকারি ভাবে দু’দেশের মধ্যে এখনও কোনও কথাই হয়নি। স্বাস্থ্য মন্ত্রকের কর্মকর্তাদের দাবি, যে কোনও ট্রায়ালের জন্য ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার (DCGI) থেকে অনুমতি নেওয়ার প্রয়োজন হয়। এ ক্ষেত্রে রাশিয়ার তরফে তেমন কোনও উদ্যোগ এখনও নেওয়াই হয়নি।