৭ দিনের মধ্যে ভারতে অক্সফোর্ডের করোনা টিকার ট্রায়াল শুরু করতে চায় সিরাম ইনস্টিটিউট!

প্রথম পর্বের হিউম্যান ট্রায়ালে অভূতপূর্ব সাফল্যের খতিয়ান সামনে আসার পরই ভারতে এই টিকার পরীক্ষামূলক প্রয়োগের তোড়জোড় শুরু করে দিল সিরাম ইনস্টিটিউট...

Edited By: সুদীপ দে | Updated By: Jul 21, 2020, 11:26 AM IST
৭ দিনের মধ্যে ভারতে অক্সফোর্ডের করোনা টিকার ট্রায়াল শুরু করতে চায় সিরাম ইনস্টিটিউট!
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: সোমবার ব্রিটিশ বিজ্ঞান বিষয়ক পত্রিকা ‘দি ল্যানসেট’ (The Lancet)-এ অক্সফোর্ডের করোনা টিকার ফলাফল প্রকাশিত হয়েছে। প্রত্যাশিত ভাবেই করোনার বিরুদ্ধে দ্রুত প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সক্ষম হয়েছে এই টিকা! ৯০ শতাংশ স্বেচ্ছাসেবকের শরীরেই করোনা-রোধী শক্তিশালী অ্যান্টিবডি এবং টি-সেল তৈরি করতে সক্ষম হয়েছে অক্সফোর্ডের বিজ্ঞানীদের তৈরি প্রতিষেধকটি (ChAdOx1 nCoV-19 বা AZD1222)! অভূতপূর্ব এই সাফল্যের খতিয়ান সামনে আসার পর ভারতে এই প্রতিষেধকের পরীক্ষামূলক প্রয়োগের তোড়জোড় শুরু করে দিল এটির উৎপাদনের দায়িত্বে থাকা বিশ্বের বৃহত্তম টিকা প্রস্তুতকারক সংস্থা ভারতের সিরাম ইনস্টিটিউট (Serum Institute of India)।

‘দি ল্যানসেট’ (The Lancet)-এ প্রকাশিত এই টিকার প্রথম পর্বের হিউম্যান ট্রায়ালের ফলাফল সামনে আসার পর এটির কার্যকারিতা সম্পর্কে আরও নিশ্চিত সিরাম ইনস্টিটিউট। ফলে ভারতে অক্সফোর্ডের করোনা টিকার (ChAdOx1 nCoV-19 বা AZD1222) ট্রায়াল শুরু করা এবং উৎপাদনের গতি বৃদ্ধির বিষয়ে আরও প্রত্যয়ী এই সংস্থা।

সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, ৭ দিনের মধ্যে ভারতে অক্সফোর্ডের করোনা টিকার (ChAdOx1 nCoV-19 বা AZD1222) ট্রায়াল শুরুর জন্য কেন্দ্রীয় নিয়ন্ত্রক সংস্থার কাছে অনুমতি চাইবে পুনের সিরাম ইনস্টিটিউট (Serum Institute of India)। ভারতীয়দের উপর এই টিকার পরীক্ষামূলক প্রয়োগের পাশাপাশি এটির উৎপাদনের গতি আরও বাড়িয়ে দিতে চায় সংস্থা।

আরও পড়ুন: করোনা রুখতে এখনও পর্যন্ত সবচেয়ে সফল ও নিরাপদ অক্সফোর্ডের টিকা! ট্রায়ালের ফলাফলে মিলেছে প্রামাণ

সিরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালা (Adar Poonawalla) জানান, যত দ্রুত সম্ভব অক্সফোর্ডের বিজ্ঞানীদের তৈরি করোনা প্রতিষেধকের লক্ষাধিক ডোজ তৈরি করার লক্ষ্যমাত্রা নিয়ে এগোচ্ছে সংস্থা। প্রথম পর্বের হিউম্যান ট্রায়ালের ইতিবাচক ফলাফল ইতিমধ্যেই মিলেছে। চূড়ান্ত পর্বের হিউম্যান ট্রায়ালের ফলাফল প্রকাশের সঙ্গে সঙ্গেই এই প্রতিষেধকের লক্ষাধিক ডোজ যাতে তৈরি করে ফেলা যায়, সেই লক্ষ্যেই এগোচ্ছে সিরাম ইনস্টিটিউট (Serum Institute of India)। তারই প্রাথমিক প্রস্তুতি হিসাবে ভারতে অক্সফোর্ডের করোনা টিকার ট্রায়াল দ্রুত শুরু করতে চায় সংস্থা।

.