কবে শুরু হবে অক্সফোর্ডের করোনা টিকার ট্রায়াল? DCGI-এর ছাড়পত্রের অপেক্ষায় সিরাম ইনস্টিটিউট!

ভারতে অক্সফোর্ডের করোনা টিকার ট্রায়াল শুরু করতে DCGI-এর অনুমতি চাইল সিরাম ইনস্টিটিউট! ছাড়পত্র মিললেই ভারতে শুরু হয়ে যাবে করোনা টিকার দুই পর্বের ট্রায়াল! 

Edited By: সুদীপ দে | Updated By: Jul 26, 2020, 05:04 PM IST
কবে শুরু হবে অক্সফোর্ডের করোনা টিকার ট্রায়াল? DCGI-এর ছাড়পত্রের অপেক্ষায় সিরাম ইনস্টিটিউট!
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: সম্প্রতি ব্রিটিশ বিজ্ঞান বিষয়ক পত্রিকা ‘দি ল্যানসেট’ (The Lancet)-এ প্রকাশিত হয়েছে অক্সফোর্ডের করোনা টিকার ফলাফল। প্রত্যাশিত ভাবেই করোনার বিরুদ্ধে দ্রুত প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সক্ষম হয়েছে এই টিকা! ৯০ শতাংশ স্বেচ্ছাসেবকের শরীরেই করোনা-রোধী শক্তিশালী অ্যান্টিবডি এবং টি-সেল তৈরি করতে সক্ষম হয়েছে অক্সফোর্ডের বিজ্ঞানীদের তৈরি প্রতিষেধকটি! অভূতপূর্ব এই সাফল্যের খতিয়ান সামনে আসার পরই ভারতে এই প্রতিষেধকের পরীক্ষামূলক প্রয়োগের তোড়জোড় শুরু করে দিয়েছে এটির উৎপাদনের দায়িত্বে থাকা বিশ্বের বৃহত্তম টিকা প্রস্তুতকারক সংস্থা ভারতের সিরাম ইনস্টিটিউট (Serum Institute of India)।

জানা গিয়েছে, ইতিমধ্যেই এ বিষয়ে কেন্দ্রীয় নিয়ন্ত্রক সংস্থা ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার (DCGI) কাছে অনুমতিও চাওয়া হয়েছে। DCGI-এর ছাড়পত্র মিললেই ভারতে শুরু হয়ে যাবে অক্সফোর্ডের করোনা টিকার দুই পর্বের ট্রায়াল! অক্সফোর্ডের বিজ্ঞানীদের তৈরি যে প্রতিষেধকটি সিরাম ইনস্টিটিউটে তৈরি হচ্ছে সেটির নাম Covishield।

আরও পড়ুন: শেষ হল করোনার টিকা Covaxin-এর প্রথম পর্বের ট্রায়াল; ফলাফল অভূতপূর্ব! মত পর্যবেক্ষকদের

সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, দ্বিতীয় ও তৃতীয়— ভারতে এই দুই পর্বে Covishield-এর হিউম্যান ট্রায়াল হবে। এই দুই পর্ব মিলিয়ে প্রায় ১,৬০০ স্বেচ্ছাসেবকের শরীরে পরীক্ষামূলক ভাবে প্রয়োগ করা হবে এই টিকা। ১৮ বছর বা তার বেশি বয়সী স্বেচ্ছাসেবকের উপর Covishield-এর হিউম্যান ট্রায়াল হবে। সিরাম ইনস্টিটিউটের পক্ষ থেকে জানানো হয়েছে, অগাস্ট মাসের মধ্যেই ভারতে Covishield-এর দ্বিতীয় ও তৃতীয় পর্বের হিউম্যান ট্রায়াল শুরু করতে চায় তারা। এখন শুধু কেন্দ্রীয় নিয়ন্ত্রক সংস্থা ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার (DCGI) কাছ থেকে এ বিষয়ে ছাড়পত্র মেলার অপেক্ষা।

.