করোনা টিকা নিয়ে অসুস্থ স্বেচ্ছাসেবক! অভিযোগ উড়িয়ে ১০০ কোটির মামলা সিরামের

ওই স্বেচ্ছাসেবক অভিযোগ করে কোভিড টিকা নেওয়ার পর তার শরীরে স্নায়ুর সমস্যা দেখা দেয়। 

Updated By: Nov 30, 2020, 02:57 PM IST
করোনা টিকা নিয়ে অসুস্থ স্বেচ্ছাসেবক! অভিযোগ উড়িয়ে ১০০ কোটির মামলা সিরামের

নিজস্ব প্রতিবেদন: কোভিড টিকা নেওয়ার পর এক স্বেচ্ছাসেবকের অসুস্থ  হয়ে পড়েন। অভিযোগ করলে, সেই অভিযোগকে কোনও গ্রাহ্য না করে পাল্টা তাঁর বিরুদ্ধে ১০০ কোটি টাকারও বেশি মানহানির মামলা করল সিরাম। 

ওই স্বেচ্ছাসেবক অভিযোগ করে কোভিড টিকা নেওয়ার পর তার শরীরে স্নায়ুর সমস্যা দেখা দেয়। আরও অসুস্থ হয়ে পড়েন তিনি। কিন্তু সেই অভিযোগ মিথ্যা বলে , তাকে তোয়াক্কা না করে  
রবিবার সন্ধ্যায় পুণের ওই সংস্থার দাবি করে,  অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনা টিকা ‘কোভিশিল্ড’-এর ট্রায়ালে অংশগ্রহণকারী চেন্নাইয়ের ওই স্বেচ্ছাসেবকের অভিযোগ পুরোপুরি ‘বিদ্বেষমূলক এবং ভুল ধারণা’ থেকে করা হয়েছে।

ওই স্বেচ্ছাসেবকের শারীরিক অবস্থার আশঙ্কাজনক, পুর্ণ সহানুভূতি রয়েছে তাঁর ওপর। কিন্তু শরীরের এই অবস্থা টিকাগ্রহণের জন্য হয়নি। বলে দাবি করেছে সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া (সিআইআই)। সিরাম কর্তৃপক্ষ জানিয়েছেন, "ওই স্বেচ্ছাসেবকের বর্তমান শারীরিক অবস্থার কোনও মনে ভ্যাকসিন ট্রায়ালের একেবারেই সম্পর্কিত নয়।  শরীরিক অবস্থা পরীক্ষা নিরীক্ষা করেই ভ্যাকসিন প্রয়োগ করা হয়"।  

ঠিক কী অভিযোগ করেছেন স্বেচ্ছাসেবক? 

স্বেচ্ছাসেবকের বয়স প্রায় ৪০। পেশায়  বিজনেস কনসালটেন্ট।  ১ অক্টোবর চেন্নাইয়ের একটি বেসরকারি হাসপাতালে‘কোভিশিল্ডে’র ডোজ প্রয়োগ করা হয়। এরপরই তিনি অসুস্থ হয়ে পড়েছেন বলে অভিযোগ। শুরু হয়েছে স্নায়বিক সমস্যা। স্মৃতি হারিয়ে ফেলছিলেন ওই ব্যক্তি। এরপরই তাঁর পরিবার সিরাম-সহ একাধিক সংস্থার বিরুদ্ধে ৫ কোটির টাকার ক্ষতিপূরণ চেয়ে মামলা রুজু করেন। 

এরপর ‘কোভিশিল্ডে’র ট্রায়াল, উৎপাদন বন্ধ করারও দাবি জানান ওই স্বেচ্ছাসেবক। তবে এই অভিযোগে গুরুত্ব না দিয়ে সিরাম ওই স্বেচ্ছাসেবকের বিরুদ্ধে মানহানির অভিযোগ করে ১০০ কোটির মামলা করেছে। 

.