জরুরী ভিত্তিতে প্রয়োগের ছাড়পত্র পেল Sinovac Biotech-এর করোনা টিকা!

প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। ভাইরাসের সংক্রমণ রোখা যাচ্ছে না কিছুতেই! তাই এই সিদ্ধান্ত।

Edited By: সুদীপ দে | Updated By: Aug 31, 2020, 09:16 PM IST
জরুরী ভিত্তিতে প্রয়োগের ছাড়পত্র পেল Sinovac Biotech-এর করোনা টিকা!
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: প্রতিষেধক ছাড়া করোনাভাইরাসকে রোখা প্রায় অসম্ভব! এ কথা আগেই জানিয়েছে রাষ্ট্রসঙ্ঘ। তাই করোনার প্রতিষেধক বাজারে আসার অপেক্ষায় দিন গুনছে গোটা বিশ্ব। এ দিকে প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। করোনায় মৃত্যুর হার কিছুটা নিয়ন্ত্রণে এলেও ভাইরাসের সংক্রমণ রোখা যাচ্ছে না কিছুতেই! এই পরিস্থিতিতে জরুরী ভিত্তিতে প্রয়োগের ছাড়পত্র পেল Sinovac Biotech-এর করোনা টিকা!

চিনের এই বায়োফর্মাসিউটিক্যাল সংস্থাটি তার করোনা প্রতিষেধকের কার্যকারিতা ও সুরক্ষা নিয়ে অনেকটাই আশাবাদী। কারণ, এর আগে ২০০৩ সালে সারস ভাইরাসের বিরুদ্ধে প্রতিষেধক তৈরি করেছিল এই সংস্থা।

এ বছরের জানুয়ারি থেকেই এই করোনা টিকা তৈরির কাজ শুরু করেছিল Sinovac Biotech। বর্তমানে নিজেদের তৈরি করোনা প্রতিষেধকের চূড়ান্ত পর্যায়ের ট্রায়াল চালাচ্ছে এই সংস্থা। এরই মধ্যে ক্রমশ উদ্বেগজনক করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে এই টিকার জরুরী ভিত্তিতে প্রয়োগের ছাড়পত্র দিয়েছে সে দেশের সরকার। এমনটাই জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স।

আরও পড়ুন: বড় খবর! করোনা-রোধী অ্যান্টিবডি তৈরিতে সক্ষম ভারতের Covaxin, নেই কোনও বিরূপ প্রভাবও!

অগাস্টের শুরুতেই চিনের আরও দুটি করোনা টিকাকে জরুরী ভিত্তিতে প্রয়োগের ছাড়পত্র দিয়েছে সে দেশের সরকার। এর মধ্যে রয়েছে চিনা সরকারি ফার্মাসিউটিক্যাল সংস্থা Sinopharm এবং CanSino Biologics-এর তৈরি করোনা টিকা Ad5-nCOV। ইতিমধ্যে জানা গিয়েছে Sinopharm-এর করোনা টিকার বাজারে ছাড়ার দিন-ক্ষণও। Sinopharm-এর পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী ডিসেম্বরের মধ্যেই বাজারে চলে আসবে সংস্থার তৈরি করোনার টিকা। এর পাশাপাশি বিশ্বের দ্বিতীয় করোনা টিকা হিসাবে Ad5-nCOV-এর রেজিস্ট্রেশন সেরে ফেলেছে চিনা সংস্থা CanSino Biologics। ফলে এই টিকাও শীঘ্রই বাজারে চলে আসবে বলে মনে করা হচ্ছে।