গঙ্গার জলে নেই করোনা ভাইরাস, বলছে সরকারি গবেষণা

নমুনা পরীক্ষার পর জানান হয়েছে গঙ্গার জলে নেই SARS-CoV2। 

Updated By: Jul 8, 2021, 05:05 PM IST
গঙ্গার জলে নেই করোনা ভাইরাস, বলছে সরকারি গবেষণা

নিজস্ব প্রতিবেদন:  কোভিড মুক্ত গঙ্গা। করোনা ভাইরাসের কোনও প্রজাতির খোঁজ মেলেনি গঙ্গার জল থেকে। এমনটাই জানিয়েছে সরকারি গবেষণা। করোনায় দ্বিতীয় ঢেউয়ের প্রকোপ যখন শীর্ষে, ঠিক সেই সময়ে উত্তরপ্রদেশের বেশ কিছু জেলা থেকে  শয়ে শয়ে করোনায় মৃতদের দেহ ভাসিয়ে দেওয়া হয়েছিল গঙ্গার জলে। বিহারেও একই দৃশ্য দেখা যায়। এরপরই প্রশ্ন  উঠতে  থাকে, গঙ্গার জল আদতে আর শুদ্ধ আছে কিনা! জলে করোনা নেই তো! তখনই কোনও আপোস না করে সরকার গঙ্গার জল পরীক্ষা করার সিদ্ধান্ত নেয়। 

ন্যাশেনাল মিশন ফর ক্লিন গঙ্গার আওতায় জল শক্তি মন্ত্রকের সঙ্গে জোট বেঁধে Council for Scientific and Industrial Research's (CSIR’s) Indian Institute of Toxicology Research (IITR), the Central Pollution Control Board and the state pollution control board পরীক্ষা চালায়। 

কান্নুজ, উন্নাও, কানপুর, হামিরপুর, এলাহাবাদ, বারাণসী, বালিয়া, বক্সার, গাজীপুর, পাটনা এবং ছাপড়া, থেকে জল সংগ্রহ করা হয়। নমুনা পরীক্ষার পর জানান হয়েছে গঙ্গার জলে নেই SARS-CoV2। 

জৈবিক গবেষণায় জলের শরীরে ভাইরাল লোড নির্ধারণের জন্য আরটি-পিসিআর পরীক্ষা করাতে জলের নমুনাগুলি থেকে ভাইরাসের আরএনএ বের করে পরীক্ষা করা হয়। গবেষণায় নদীর জৈবিক বৈশিষ্ট্য যাচাই করা হয়।

.