নিজস্ব প্রতিবেদন: করোনার তৃতীয় ঢেউ ভারতে মারাত্মক আকার নিতে চলেছে। সেই দিকেই ইঙ্গিত দিল কানপুর IIT গবেষকের দল। তাঁদের গবেষণায় যে তথ্য উঠে এসেছে, তা উদ্বেগ বাড়াচ্ছে। সেপ্টেম্বর-অক্টোবরে মাসে ভয়াবহ আকার নিতে পারে করোনা। ২৪ ঘণ্টায় সংক্রমণ ছাড়িয়ে যেতে পারে ৫ লক্ষ। এমনই আশঙ্কার কথা জানাচ্ছে আইআইটি কানপুরের গবেষক দল। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

টিকা পেয়েছেন যাঁরা, তাঁদের এই পরিসংখ্যান থেকে বাদ রাখা হয়েছে। পাশাপাশি মনে করা হচ্ছে দেশের সমস্ত মানুষের সংক্রমিত হওয়ার মাত্রা একই রকম হবে। এছাড়া যদি ১৫ জুলাইয়ের মধ্যে গোটা দেশের সর্বত্র লকডাউন উঠে যায়। তাহলে আক্রান্তের মাত্রা দিনে ৫ লক্ষ ছুঁতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।  


 তবে যে তিনটি আশঙ্কা করা হচ্ছে।  করোনার নতুন প্রজাতিই নিয়ে আসবে ভয়াবহ সংক্রমণ। যা সেপ্টেম্বরেই চরমে উঠবে। অক্টোবরের শেষে  শুরু হবে তৃতীয় ঢেউয়ের প্রকোপ। তবে সংক্রমণের মাত্রা সর্বাধিক ২ লক্ষ ছুঁতে পারে।  আবার মনে করা হচ্ছে দেশে দৈনিক ৩.২ লক্ষ পর্যন্ত পৌঁছতে পারে সংক্রমণের হার।


এই তিনটি ক্ষেত্রেই সংক্রমণ যে প্রথম ঢেউয়ের তুলনায় অনেকটাই বেশি, তা জানাচ্ছেন গবেষকরা। 


আইআইটি কানপুরের দুই অধ্যাপক রাজেশ রঞ্জন এবং মহেন্দ্র ভর্মার নেতৃত্বে এই গবেষণা করে তার রিপোর্ট পেশ করা হয়।  তবে মনে করা হচ্ছে টিকাকরণের হার বাড়লে অবশ্যই তৃতীয় ঢেউয়ের ভয়াবহতা কমবে। টিককরণ হয়ে গেলে পরিস্থিতি কেমন থাকবে, সেই বিষয়ে গবেষণা চলছে। 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)