WB Weather Update: অবিরাম বর্ষণে ভিজবে সব জেলা, কবে থেকে কমবে বৃষ্টি জানাল আবহাওয়া দফতর

WB Weather Update: কলকাতা মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎ সহ কয়েক পশলা হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি। বৃষ্টির আগে পরে অস্বস্তি বাড়বে

Updated By: Jul 4, 2024, 07:38 AM IST
WB Weather Update: অবিরাম বর্ষণে ভিজবে সব জেলা, কবে থেকে কমবে বৃষ্টি জানাল আবহাওয়া দফতর

অয়ন ঘোষাল: গোটা দেশেই ছড়িয়ে পড়ল দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু। এবার সার্বিকভাবে স্বাভাবিকের থেকে ১১ শতাংশ বেশি বৃষ্টি হবে। আগামী ৬ জুলাই শনিবার পর্যন্ত রাজ্যের সমস্ত জেলায় বৃষ্টির সম্ভাবনা। সব জেলার প্রায় ৭৫ শতাংশ জুড়ে মাঝারি বৃষ্টি। এর মধ্যে উত্তরে একাধিক জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি। সেই বৃষ্টি ৭ জুলাই পর্যন্ত চলবে। ৮ এবং ৯ জুলাই উত্তরের বৃষ্টি কিছুটা কমবে। শনিবারের পর বৃষ্টি কমবে দক্ষিণে। সোমবার থেকে আরও বৃষ্টি কমবে দক্ষিণবঙ্গে।

আরও পড়ুন-বাড়ি ফেরার একদিন পরেই ফের হাসপাতালে লালকৃষ্ণ আডবাণী

একটি অক্ষরেখা রয়েছে মধ্যপ্রদেশ থেকে আসাম পর্যন্ত। এই অক্ষরেখাটি বিহারের উত্তরে ভারত নেপাল সীমান্ত থেকে উত্তরবঙ্গের উপর দিয়ে আসামের শিলচর পর্যন্ত বিস্তৃত। ঘূর্নাবর্ত রয়েছে গুজরাট আসাম বিহার ও বাংলাদেশে।

দক্ষিণবঙ্গে আজ দিনভর মেঘলা আকাশ থাকবে। ঝিরঝিরে বৃষ্টি। শনিবার পর্যন্ত এই আবহাওয়া থাকবে। আজ বৃহস্পতিবার এবং আগামিকাল শুক্রবার কয়েক জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস। সক্রিয় মৌসুমী অক্ষরেখার প্রভাবেই বৃষ্টি দক্ষিণবঙ্গ জুড়ে। শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলাতে ওয়াইড স্প্রেইড রেইন অর্থাৎ বেশিরভাগ জেলার বেশিরভাগ অংশেই বৃষ্টির সম্ভাবনা থাকবে।

ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলবে উত্তরবঙ্গের পাঁচ জেলাতে। উত্তরবঙ্গের সব জেলাতেই সপ্তাহভর বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা। শনিবার পর্যন্ত ভারী থেকে অতিভারী বৃষ্টি চলবে উত্তরবঙ্গে। বেশি বৃষ্টি হবে জলপাইগুড়ি কোচবিহার এবং আলিপুরদুয়ার জেলায়। সোমবার থেকে বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা কমবে উত্তরবঙ্গের জেলাগুলিতে।

কলকাতা মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎ সহ কয়েক পশলা হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি। বৃষ্টির আগে পরে অস্বস্তি বাড়বে।

রাতের তাপমাত্রা ২৪.৮ থেকে বেড়ে ২৬.৭ ডিগ্রি। কাল দিনের তাপমাত্রা ২৯.৪ ডিগ্রি থেকে সামান্য কমে ২৯.২ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৯২ থেকে ৯৮ শতাংশ। গত ২৪ ঘন্টায় কলকাতার আলিপুরে ৯.১ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

প্রবল বৃষ্টির সম্ভাবনা অরুণাচল প্রদেশে। অরুণাচল প্রদেশসহ উত্তর-পূর্ব ভারতের রাজ্য আসাম মেঘালয় মনিপুর নাগাল্যান্ড মিজোরাম ও ত্রিপুরাতে ভারী বৃষ্টির সম্ভাবনা। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে কোঙ্কন গোয়া মধ্যপ্রদেশ মহারাষ্ট্র গুজরাটে। তামিলনাডু কেরল মাহেতেও ভারী বৃষ্টির পূর্বাভাস। হিমাচল প্রদেশ উত্তরাখন্ডে প্রবল বৃষ্টির সতর্কতা। বৃষ্টি হবে পাঞ্জাব হরিয়ানা চন্ডিগড় দিল্লী উত্তর প্রদেশ রাজস্থান এবং উড়িষ্যাতে। বিহার ঝাড়খণ্ডে ভারী বৃষ্টির সতর্কতা।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.