দ্বিতীয় তরঙ্গের মতো তীব্র নয় কোভিডের তৃতীয় ঢেউ, জানাল ICMR সমীক্ষা

কোভিডের দ্বিতীয় ঢেউয়ের মত তৃতীয় ঢেউ ততটা আশঙ্কার নয়, এমনটাই জানাচ্ছে Imperial College of London এর এক সমীক্ষা। বলা হয়েছে Covid এর তৃতীয় ঢেউ দ্বিতীয় তরঙ্গের মতো তীব্র হওয়ার সম্ভাবনা কম থাকলেও ভ্যাকসিন নিতে হবে, করোনা পরিস্থিতি থেকে রক্ষা পাওয়ার জন্য আরও বেশি মাত্রায় টিকাকরণ জরুরি হয়ে পড়েছে। 

Updated By: Jun 26, 2021, 02:28 PM IST
 দ্বিতীয় তরঙ্গের মতো তীব্র নয় কোভিডের তৃতীয় ঢেউ, জানাল ICMR সমীক্ষা

নিজস্ব প্রতিবেদন-  কোভিডের দ্বিতীয় ঢেউয়ের মত তৃতীয় ঢেউ ততটা আশঙ্কার নয়, এমনটাই জানাচ্ছে Imperial College of London এর এক সমীক্ষা। বলা হয়েছে Covid এর তৃতীয় ঢেউ দ্বিতীয় তরঙ্গের মতো তীব্র হওয়ার সম্ভাবনা কম থাকলেও ভ্যাকসিন নিতে হবে, করোনা পরিস্থিতি থেকে রক্ষা পাওয়ার জন্য আরও বেশি মাত্রায় টিকাকরণ জরুরি হয়ে পড়েছে। 

গবেষণায় আরও বলা হয়েছে, টিকাকরণ বাড়ালে তা ভবিষ্যতের তরঙ্গ প্রশমিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে।  কোভিডের তৃতীয় ঢেউ দ্বিতীয় তরঙ্গের মতো তীব্র নাও হতে পারে কিন্তু টিকাদান  COVIDকে  প্রশমিত করতে সাহায্য করতে পারে। 
সমীক্ষায় প্রমাণিত, করোনার নতুন স্ট্রেন কোনও নতুন তরঙ্গের কারণ হওয়ার সম্ভাবনা নেই যদি না এটি পূর্ববর্তী সংক্রমণ থেকে এসে থাকে। আরও একটি সংক্রমণযোগ্য স্ট্রেন তৃতীয় তরঙ্গের কারণ হতে গেলে প্রজনন সংখ্যার প্রান্তিক পার হতে হবে ৪.৫।  

গবেষণায় আরও বলা হয়েছে, টিকা দেওয়ার প্রচেষ্টা বেশি হলে তা ভবিষ্যতের তরঙ্গ প্রশমিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে। কোভিডের তৃতীয় ঢেউ ভয়ঙ্কর না হলেও, একে হাল্কাভাবে নিতে বারণ করছেন বিশেষজ্ঞরা, তাঁদের মতে ভ্যাকসিনের কভারেজ বাড়ানো গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে।

.