ছাড়পত্র পেল ফাইজার, দীর্ঘ অপেক্ষার পর শুরু হতে চলেছে গণটিকাকরণ

আগামী সপ্তাহ থেকেই করোনা রোধের ফাইজার টিকা দেওয়া শুরু করবে ব্রিটেন। 

Updated By: Dec 2, 2020, 02:10 PM IST
ছাড়পত্র পেল ফাইজার, দীর্ঘ অপেক্ষার পর শুরু হতে চলেছে গণটিকাকরণ

নিজস্ব প্রতিবেদন:  অবশেষে প্রতীক্ষার অবসান। আসছে করোনা রোধের ভ্যাকসিন। বিশ্বের প্রথম দেশ ব্রিটেন,যারা ফাইজার বায়োটেক কোভিড-১৯ (Pfizer-BioNTech) ভ্যাকসিন ব্যবহারের সবুজ সংকেত দিল। আগামী সপ্তাহ থেকেই করোনা রোধের ফাইজার টিকা দেওয়া শুরু করবে ব্রিটেন। 

বুধবার আনুষ্ঠানিকভাবে ফাইজারকে ছাড়পত্র দিয়েছে ব্রিটেন। আগামী সপ্তাহ থেকেই সেটি প্রয়োগ করা হবে ইউনাইটেড কিংডমের নাগরিকদের শরীরে। অর্থাৎ একপ্রকার বলা চলে বাজারে চলে এল করোনা ভ্যাকসিন। এবার দেখার পালা, কীভাবে এই ভ্যাকসিনের দুটি ডোজ প্রয়োগ করা হয়। করোনার সঙ্গে কতটা লড়তে সক্ষম ফাইজার বায়োটেক কোভিড-১৯ সেই দিকেই এখন তাকিয়ে গোটা বিশ্ব। 

ব্রিটেন সরকারের তরফে বলা হয়েছে ট্রায়ালের পর নিয়ন্ত্রক সংস্থার সুপারিশ মেনে নেওয়া হয়েছে। যে আগামী সপ্তাহ থেকেই টিকাকরণ প্রকল্প শুরু হয়ে যাবে বলে জানান, স্বাস্থ্যসচিব ম্যাট হ্যানক। 

কবে আসবে ভ্যাকসিন?‌ কবে মুক্তি পাওয়া যাবে এই মহামারি থেকে?‌ বিশ্বজুড়ে এখন সকলের মনে মনে এই একই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে। বলা যায় সেই প্রশ্নের কিছু শতাংশ উত্তর মিলল এই ছাড়পত্রে। জার্মানির বায়োএনটেক ও তার মার্কিন অংশীদার ফাইজার মঙ্গলবারই জানিয়েছিল, তারা কোভিড–১৯ ভ্যকসিনের ওপর অনুমোদনের জন্য ইইউ নিয়ামক সংস্থার কাছে আবেদন করেছে।
দুই সংস্থাই জানিয়েছে যে তারা ইউরোপিয়ান মেডিসিন এজেন্সির কাছে সোমবার তাদের ভ্যাকসিনের ‘‌শর্তাধীন বিপণন অনুমোদনের'‌ জন্য আবেদন করেছিল। 

 

 

Tags: