Covishield: 'শংসাপত্রে ভরসা নেই', কোভিশিল্ডে মান্যতা দিলেও নিভৃতবাসের নির্দেশিকা ব্রিটেনের

নয়া নীতি নিয়ে বেজায় অস্বস্তিতে ভারত

Updated By: Sep 22, 2021, 03:56 PM IST
Covishield: 'শংসাপত্রে ভরসা নেই', কোভিশিল্ডে মান্যতা দিলেও নিভৃতবাসের নির্দেশিকা ব্রিটেনের

নিজস্ব প্রতিবেদন: করোনা আবহে বাইরের দেশ থেকে আগতদের জন্য ভ্রমণ নির্দেশিকায় (Travel Advisory) বদল আনল ব্রিটিশ যুক্তরাজ্য (United Kingdom)। অবশেষে অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ডকে (Covishield) মান্যতা দেওয়া হল নয়া নির্দেশিকায়। যার ফলে ভারতে কোভিশিল্ড গ্রহণকারী ব্যক্তিরা ব্রিটেনে যেতে পারবেন।  যদিও ভারতের ভ্যাকসিনের সার্টিফিকেট (Vaccine Certificate) নিয়ে সংশয় রয়েছে ব্রিটেনের। কোভিশিল্ডের দুটি ডোজ নেওয়ার পরেও ব্রিটেনে গেলে ১০ দিনের আইসোলেশনে (Isolation) থাকতে হবে।

ব্রিটেনের নয়া ভ্রমণ নির্দেশিকায় বলা হয়েছে, 'অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড, ভ্যাক্সজেভরিয়া, মডার্নার টিকাডাকে স্বীকৃতি দেওয়া হয়েছে। পুণের সিরাম ইন্সটিটিউটের তৈরি কোভিশিল্ডকেও মান্যতা দেওয়া হয়েছে।' ভারতেও অধিকাংশ মানুষ কোভিশিল্ড টিকাই পেয়েছেন। কিন্তু টিকার শংসাপত্রে স্বীকৃতি না দিয়েই ব্রিটেন জানিয়েছে, ভারতে কোভিশিল্ড গ্রহণকারীদের ব্রিটেনে এলে ১০ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতেই হবে।  ৪ অক্টোবর থেকে জারি হবে নয়া নিয়ম। ব্রিটেনে আসার কমপক্ষে ১৪ দিন আগে টিকার দুই ডোজ সম্পূর্ণ করতে হবে।

আরও পড়ুন: Corona Update: সর্বোচ্চ সুস্থতার হার, তবু বাড়ছে দৈনিক সংক্রমণ ও মৃত্যু

আরও পড়ুন: Covid-19 Endemic: এবার থেকে করোনা নিয়েই 'ঘর করতে' হবে ভারতীয়দের

ব্রিটেনের নয়া নীতিতে বেজায় অস্বস্তিতে ভারত। মঙ্গলবারেই নয়া ভ্রমণ নির্দেশিকার কড়া সমালোচনা করেন বিদেশমন্ত্রকের সচিব হর্ষবর্ধন শ্রিংলা। তিনি বলেন, 'ব্রিটেনের নয়া নীতি বৈষম্যমূলক। ভারতীয়দের উপর তার প্রভাব পড়বে।' ইতিমধ্যেই ব্রিটেনের বিদেশ সচিবের কাছে এ বিষয়ে তিনি জানিয়েছেন।   

প্রসঙ্গত, গত ২৪ ঘণ্টায় দেশে মারণভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৬ হাজার ৯৬৪ জন। গতকালের তুলনায় ৩.২ শতাংশ বেড়েছে সংক্রমণ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)