ফেব্রুয়ারির গোড়াতেই রাজ্যে কোভ্যাক্সিন

টিকা নিতে হবে সম্মতিপত্রে সই করেই।

Updated By: Jan 30, 2021, 12:43 PM IST
ফেব্রুয়ারির গোড়াতেই রাজ্যে কোভ্যাক্সিন
—প্রতীকী ছবি।

মৈত্রেয়ী ভট্টাচার্য

নিজস্ব প্রতিবেদন: এবার এ রাজ্যে শুরু হতে চলেছে কোভ্যাক্সিনের প্রয়োগ। ফেব্রুয়ারির প্রথম সপ্তাহেই শহরের তিন হাসপাতাল থেকে দেওয়া হবে এই টিকা।

ভারত বায়োটেক (bharat biotech),আইসিএমআর (ICMR)এবং এনআইভি (national institiute of virology, pune)পুণে নির্মিত কোভ্যাক্সিন (Covaccine) নিয়ে  বিতর্কের অবসান এখনও হয়নি। তবে এর মধ্যেই এবার রাজ্যে শুরু হতে চলেছে কোভ্যাক্সিনের প্রয়োগ। স্বাস্থ্য দপ্তর সূত্রে খবর, সব ঠিক থাকলে আগামী ২ বা ৩ ফেব্রুয়ারি থেকে শুরু হবে ভ্যাকসিন দেওয়ার কাজ। প্রাথমিক ভাবে, কলকাতার তিন হাসপাতাল, এসএসকেএম (SSKM),আরজিকর (RJKAR) এবং স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিন (School of Tropical Medicine)থেকে ভ্যাকসিন দেওয়া হবে বলে স্বাস্থ্য দপ্তর সূত্রে খবর। 

Also Read: ব্রিটেনের নয়া প্রজাতির Coronavirus-র বিরুদ্ধে প্রতিরোধ গড়তে সক্ষম Covaxin, বলছে সমীক্ষা

রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী এ প্রসঙ্গে বলেন, 'কোভ্যাক্সিন দেওয়া শুরু করছি আমরা। তবে এই টিকা নিয়ে যাবতীয় সচেতনতা গড়ে তোলা হবে তার আগেই। কোন কোন সমস্যা হতে পারে, তা নিয়েও তথ্যপুস্তিকা তৈরি করছি। যাতে এই টিকা সম্পর্কে কারও মনে কোনও প্রশ্ন না থাকে।'

প্রসঙ্গত, তৃতীয় ফেজ ট্রায়াল সম্পূর্ণ না হওয়ায়, কোভ্যাক্সিনকে কেন্দ্র করে চিকিৎসক ও চিকিৎসাকর্মীদের মধ্যে অনিশ্চয়তা দেখা দিয়েছিল। প্রথম ভ্যাকসিনেশনের দিনই রাম মনোহর লোহিয়া হাসপাতালের রেসিডেন্ট চিকিৎসকেরা কেভ্যাক্সিনে অনাস্থা প্রকাশ করে তা নিতে অস্বীকার করেন। 

এ রাজ্যেও কোভ্যাক্সিন নিয়ে ছিল বেশ কিছু প্রশ্ন। এরই মাঝে ২২ জানুয়ারি ১ লক্ষ ৬৮ হাজার কোভ্যাক্সিনের ডোজ রাজ্যে আসে। রাজ্য সিদ্ধান্ত নেয়, বিশেষজ্ঞ কমিটির পরামর্শ ছাড়া ব্যবহার করা হবে না কোভ্যাক্সিন। 
ইতিমধ্যেই স্বাস্থ্যমন্ত্রকের তরফে নির্দেশ আসে 'ট্রায়াল মোডে' চলার জন্য আপাতত প্রত্যেক টিকাগ্রহীতাকে সম্মতিপত্রে সই করতে হবে। রাজ্যের এক্সপার্ট কমিটির বৈঠকের পর স্বাস্থ্য দপ্তর সিদ্ধান্ত নেয়, আগামী সপ্তাহ থেকে কোভ্যাক্সিন টিকা দেওয়া শুরু করা হবে।

Also Read: দশ কোটি পেরিয়ে গেল বিশ্বে করোনা-আক্রান্তের সংখ্যা

.