Covid Omicron Cases: বাংলায় ওমিক্রনের 'নয়া প্রজাতি' হানা? একই দেহে মিলল দুই অতি সংক্রমক ভ্যারিয়েন্ট

 এবার একজন করোনা আক্রান্ত রোগীর দেহে পাওয়া গেল ওমিক্রনের দুই উপপ্রজাতি (BA.1 এবং BA.2)। কল্যাণীর NIBMG এর জিনোম সিকোয়েন্সিং-এ এটি সনাক্ত হয়েছে। 

Updated By: Jun 19, 2022, 01:36 PM IST
Covid Omicron Cases: বাংলায় ওমিক্রনের 'নয়া প্রজাতি' হানা? একই দেহে মিলল দুই অতি সংক্রমক ভ্যারিয়েন্ট
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: সাম্প্রতিক পরিস্থিতিতে উদ্বেগ ক্রমশ বেড়েই চলেছিল। দেশের পাশাপাশি রাজ্যেও করোনা সংক্রমণ (coronavirus) ফের বাড়ছে। এই পরিস্থিতিতে এবার একজন করোনা আক্রান্ত রোগীর দেহে পাওয়া গেল ওমিক্রনের দুই উপপ্রজাতি (BA.1 এবং BA.2)। কল্যাণীর NIBMG এর জিনোম সিকোয়েন্সিং-এ এটি সনাক্ত হয়েছে। 

সংস্থার ডিরেক্টর যদিও স্বাস্থ্য দফতরকে জানিয়েছেন যে এখনই এই 'রিকম্বিনেন্ট' ভ্যারিয়েন্টটি নিয়ে চিন্তার কিছু নেই। এরকম একাধিক রিকম্বিনেন্ট ভ্যারিয়েন্ট নানা রাজ্যে ছড়িয়ে পড়েছে। এর ফলে হাসপাতালে ভর্তি বেড়েছে বা মৃত্যু হয়েছে এমন কোনও ঘটনা ঘটেনি।

অন্যদিকে, কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ১২ হাজার ৮৪৭ জন। যা গতকালের থেকে সামান্য বেশি। এর মধ্যে শুধু মহারাষ্ট্রেই আক্রান্ত ৪ হাজারের বেশি। চিন্তায় রাখছে সে রাজ্যের বেশ কয়েকটি জেলা। রাজধানী দিল্লির অবস্থাও বেশ উদ্বেগের। রাজধানীতে গত ১০ দিনে ৭ হাজারের বেশি মানুষ এই মারণ ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

এই পরিস্থিতিতে করোনা পরীক্ষা নিয়ে নতুন বিধি ঘোষণা করল মমতা বন্দ্যোপাধ্যায় সরকার। করোনা সংক্রমণ নিয়ে ১৩ জুন বৈঠক করে বিশেষজ্ঞ কমিটি। সেই বৈঠকে বেশকিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়। বৃহস্পতিবার নবান্নের তরফে জানানো হয়, হাসপাতালে সর্দি-কাশি-জ্বর নিয়ে ভর্তি হলে করোনা পরীক্ষা জরুরি অর্থাৎ এই উপসর্গগুলি থাকলে অবশ্যই করোনা পরীক্ষা করাতে হবে। রক্তে অক্সিজেনের মাত্রা ৯৪ এর নিচে থাকলে, জরুরি করোনা পরীক্ষা। গলা, নাক, শ্বাসযন্ত্রের অপারেশনের ক্ষেত্রে করোনা পরীক্ষা বাধ্যতামূলক।

আরও পড়ুন, Sniff Out COVID-19: টেস্ট-এর দিন কি শেষ? এবার কুকুরই বলে দেবে কোভিড হয়েছে কিনা!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.