ঋতুচক্র বন্ধ হওয়ার দু-তিন সপ্তাহ পরে গর্ভধারণ পরীক্ষা করুন

বেশিরভাগ মেয়ের জীবনে মা হওয়ার আনন্দই হল সব থেকে বড় আনন্দ। গর্ভধারণ পরীক্ষা করার পর যদি পজিটিভ উত্তর আসে তাহলে হবু মা-বাবা সহ পরিবারের বাকি মানুষদের আনন্দের অন্ত থাকে না। কিন্তু পরীক্ষার পর যে সব সময় ফলাফল পক্ষে আসবে তা কখনওই হয় না। কারণ অনেক সময়তেই ফলাফল বিপরীতও হতে পারে। ঋতুচক্র সময় যদি পিছিয়ে যায় তাহলেই হবু মায়েরা উদ্বিগ্ন হয়ে ওঠেন পরীক্ষা করার জন্য। কিন্তু এতে তাড়াহুড়ো করার কোনও দরকার নেই। বেশি তাড়াতাড়ি পরীক্ষা করার ফলে নেতিবাচক উত্তরও আসতে পারে। তাই ঋতুচক্র বন্ধ হওয়ার এক-দু সপ্তাহ পরে পরীক্ষা করুন।

Updated By: Jan 19, 2016, 06:59 PM IST
ঋতুচক্র বন্ধ হওয়ার দু-তিন সপ্তাহ পরে গর্ভধারণ পরীক্ষা করুন

ওয়েব ডেস্ক: বেশিরভাগ মেয়ের জীবনে মা হওয়ার আনন্দই হল সব থেকে বড় আনন্দ। গর্ভধারণ পরীক্ষা করার পর যদি পজিটিভ উত্তর আসে তাহলে হবু মা-বাবা সহ পরিবারের বাকি মানুষদের আনন্দের অন্ত থাকে না। কিন্তু পরীক্ষার পর যে সব সময় ফলাফল পক্ষে আসবে তা কখনওই হয় না। কারণ অনেক সময়তেই ফলাফল বিপরীতও হতে পারে। ঋতুচক্র সময় যদি পিছিয়ে যায় তাহলেই হবু মায়েরা উদ্বিগ্ন হয়ে ওঠেন পরীক্ষা করার জন্য। কিন্তু এতে তাড়াহুড়ো করার কোনও দরকার নেই। বেশি তাড়াতাড়ি পরীক্ষা করার ফলে নেতিবাচক উত্তরও আসতে পারে। তাই ঋতুচক্র বন্ধ হওয়ার এক-দু সপ্তাহ পরে পরীক্ষা করুন।

গর্ভধারণ পরীক্ষায় সফল হলে
#গর্ভধারণ পরীক্ষায় যদি সফল হওয়া যায় তাহলে আনন্দের কোনও অন্ত থাকে না।

#পজেটিভ উত্তর আসার পর হবু মা-কে সর্বদা সতর্ক থাকতে হবে। যদি পেটের কোথো লেগে যায়, তাহলেই গর্ভাবস্থাতেই ভ্রুণ নষ্ট হওয়ার সম্ভাবনা তৈরি হয়ে যায়।

ফলাফল বিপরীত হলে
#গর্ভধারণ পরীক্ষার ফলাফল নেতিবাচক হলে মন খারপ হবেই। কিন্তু তা বলে বসে থাকবেন না। ডাক্তারের পরামর্শ নেবেন।

#ঋতুচক্র বন্ধ হওয়ার দু থেকে তিন সপ্তাহ পরে টেস্ট করুন। না হলে অনেক সময় ফলাফল নেতিবাচক চলে আসতে পারে।

 

.