ভয়াবহ গতিতে ছড়াচ্ছে ইবোলা! ‘আন্তর্জাতিক স্বাস্থ্য সঙ্কট’ বলল হু

ইতিমধ্যেই কঙ্গোতে মহামারীর আকার নিয়েছে ইবোলা। এ পর্যন্ত সেখানে দেড় হাজারেরও বেশি মানুষের প্রাণ কেড়ে নিয়েছে ইবোলা ভাইরাস।

Updated By: Jul 18, 2019, 11:43 AM IST
ভয়াবহ গতিতে ছড়াচ্ছে ইবোলা! ‘আন্তর্জাতিক স্বাস্থ্য সঙ্কট’ বলল হু
—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন: ফের আতঙ্ক বাড়াচ্ছে ইবোলা ভাইরাস। বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু (WHO)-এর সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, চলতি সপ্তাহের শুরুতে প্রথম ইবোলা আক্রান্তের খোঁজ মেলে কঙ্গোর গোমা শহরে। তার পর থেকে এ পর্যন্ত কঙ্গোতে দেড় হাজারেরও বেশি (১৬০০-এর বেশি) মানুষের প্রাণ কেড়ে নিয়েছে ইবোলা ভাইরাস। ইতিমধ্যেই কঙ্গোতে মহামারীর আকার নিয়েছে ইবোলা।

হু-এর রিপোর্ট অনুযায়ী, পশ্চিম আফ্রিকার দেশগুলিতে ২০১৪ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত ইবোলা ভাইরাসের সংক্রমণে মৃত্যু হয়েছে ১১ হাজারেরও বেশি মানুষের। ২০১৮-এ কঙ্গোতে আড়াই হাজারেরও বেশি মানুষ ইবোলা ভাইরাসে আক্রান্ত হন। সে বছর মাত্র ৭১ দিনে ১০০০ ইবোলা আক্রান্ত আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি হন।

আরও পড়ুন: চিকিত্সায় সম্পূর্ণ নির্মূল হল এইডস! আশার আলো দেখাচ্ছে নতুন চিকিত্সা পদ্ধতি

ইবোলা সম্পর্কে বুধবার জেনেভায় একটি সংবাদিক সম্মেলনে হু-এর প্রধান টেডরস অ্যাডহানম ঘেব্রেইসাস জানান, গোটা বিশ্বের এই বিষয়টি নিয়ে ভাবার সময় হয়েছে। ইতিমধ্যেই জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। জেনেভার ওই সংবাদিক সম্মেলনে ইবোলা পরিস্থিতিকে ‘আন্তর্জাতিক স্বাস্থ্য সঙ্কট’ বলে ঘোষণা করেছে হু।

.