World Diabetes day 2021: এখনও যদি সচেতন না হন, আর কবে হবেন?

চার্লস বেস্ট ও স্যর ফ্রেডেরিক ব্যান্টিং ১৯২২ সালে যৌথভাবে আবিষ্কার করেন ইনসুলিন।

Updated By: Nov 14, 2021, 04:24 PM IST
World Diabetes day 2021: এখনও যদি সচেতন না হন, আর কবে হবেন?

নিজস্ব প্রতিবেদন: ডায়াবেটিস আজকের সমাজে এক অতি পরিচিত রোগ। প্রচুর মানুষ এই রোগে ভোগে। আজ, ১৪ নভেম্বর ওয়ার্ল্ড ডায়াবেটিস ডে। এদিন মধুমেহ রোগটি নিয়ে বিশেষ করে সচেতন হন মানুষ। অন্যদের মধ্যেও সচেতনতার বার্তা ছড়ানো হয়।

মানুষ বহুদিন ধরেই এই রোগে ভুগছে। আর সে অবশ্য বহুদিন ধরেই এই মারণরোগের সঙ্গে লড়ছেও। সেই লড়াইয়েরই এক ধাপ-- চার্লস বেস্ট ও স্যর ফ্রেডেরিক ব্যান্টিং ১৯২২ সালে যৌথভাবে আবিষ্কার করেন ইনসুলিন। আর এই ইনসুলিন ইঞ্জেকশন নেওয়ার বয়সও হল ৯৯ বছর, ৯ মাস, ২১ দিন। লিওনার্ড থম্পসন এই ইঞ্জেকশন প্রথম নিয়েছিলেন।

আজ ডায়াবেটিস আর নিছক এক রোগ নয়। এটি এখন এক 'ক্রিটিক্যাল গ্লোবাল হেল্থ ইস্যু'তে পরিণত হয়েছে। প্রতি বছরই এদিনটিতে নতুন করে রোগটির সঙ্গে লড়াই করার প্রতিজ্ঞা নেওয়া হয়। সেই প্রতিজ্ঞায় থাকে নতুন থিমের ভাবনাও। যেমন এবারের থিম হল-- Access to Diabetes Care- if not Now, when? যদি আজও ডায়াবিটিস নিয়ে সচেতন না হন, তবে আর কবে হবেন? 

১৯৯১ সালে প্রথম এই বিশ্ব ডায়াবেটিস দিবসের ভাবনা ভাবা হল। একসঙ্গে ভাবল বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং ইন্টারন্যাশনাল ডায়াবিটিস ফেডারেশন। তবে দিনটি বিশ্বজুড়ে পালিত হতে শুরু করেছে ২০০৬ সাল থেকে। সেই বছর থেকেই দিনটি রাষ্ট্রসঙ্ঘের তরফে পালিত হতে শুরু করে।

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Health: রাত ১১টার পরে ঘুমোতে যান? সাবধান!

.