১৩ পুলিস কর্মীর বদলির জেরে ফের বিক্ষোভ কলকাতা পুলিস ট্রেনিং স্কুলে

পুলিস সূত্রে জানা গিয়েছে, এই ১৩ জনের মধ্যে কোচবিহার ৩, দার্জিলিং ২, জলপাইগুড়ি ৩, আলিপুরদুয়ার ৩, কালিংপঙে ২ জন কে বদলি করা হয়েছে

Reported By: রণয় তেওয়ারি | Updated By: Jun 10, 2020, 09:09 AM IST
১৩ পুলিস কর্মীর বদলির জেরে ফের বিক্ষোভ কলকাতা পুলিস ট্রেনিং স্কুলে
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: কলকাতা পুলিস ট্রেনিং স্কুলে বিক্ষোভের ঘটনায় ১৩ জন পুলিস কর্মীকে রাজ্যের পাঁচটি জেলায় বদলি করা হল। মঙ্গলবার এই মর্মে বদলির বিষয়ে ডেপুটি ইন্সপেক্টর জেনারেল অব পুলিস, ( অ্যাডমিনিস্ট্রেশন) অর্ডার মারফত জানিয়ে দিয়েছেন। এই ঘটনায় রীতিমতো ক্ষোভে ফেটে পড়েছেন কমব্যাট ব্যাটেলিয়নের পুলিস কর্মীরা।

প্রসঙ্গত গত ১৯ মে, পিটিএসের সামনে কমব্যাট ফোর্স, ডিএমজি গ্রুপ-সহ অন্যান্য ব্যাটেলিয়নের বাহিনীরা বিক্ষোভ দেখান। ডিসি কমব্যাটের বিরুদ্ধে একাধিক অভিযোগ তোলেন পুলিসকর্মীরা। ডিসি কমব্যাট নেভেন্দ্র সিং পল পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গেলে রীতিমতো নিগ্রহ হন বলে অভিযোগ।

এরপরই ক্ষোভের আঁচ গিয়ে পৌঁছয় কলকাতা পুলিসেরর সদর দফতর লালবাজারে। পরের দিনই অবশ্য পুলিস ট্রেনিং স্কুলে ছুটে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিকে সেই ঘটনার ২১ দিনের মাথায় ১৩ জন বিক্ষুব্ধকারী পুলিস কর্মীকে বদলি করা হল।

পুলিস কর্মীদের অভিযোগ:

প্রয়োজনীয় করোনা সুরক্ষা নেওয়া হচ্ছে না বলে উর্ধ্বতন আধিকারিকদের বিরুদ্ধে ক্ষোভ। পাশাপাশি, কনটেনমেন্ট জ়োনে কর্তব্যরত কর্মীর উপযুক্ত সুরক্ষা সামগ্রী না দিয়ে ডিউটিতে পাঠানো হচ্ছে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হস্তক্ষেপ:

গত ১৯ মে ঘটনার পরের দিনই কলকাতা পুলিস ট্রেনিং স্কুলে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিক্ষোভকারীদের অভিযোগ শুনে তিনি জানান, লিখিতভাবে অভিযোগ জানান। আমি সব শুনেছি। ৩ দিন সময় দিন। সব রকমের সহযোগিতার আশ্বাস দেন মুখ্যমন্ত্রী।

ডিসি কমব্যাট-সহ ১৩ পুলিস কর্মী বদলি:

পুলিস সূত্রে জানা গিয়েছে, এই ১৩ জনের মধ্যে কোচবিহার ৩, দার্জিলিং ২, জলপাইগুড়ি ৩, আলিপুরদুয়ার ৩, কালিংপঙে ২ জন কে বদলি করা হয়েছে। শুধু কমব্যাট ফোর্সই নয়, রাফ-সহ ফাস্ট ব্যাটেলিয়ন ও সেকেন্ড ব্যাটেলিয়নের কর্মীরাও রয়েছেন ওই বদলির তালিকায়। এই প্রক্রিয়াকে রুটিন বদলি হিসাবে বলা হয়েছে কলকাতা পুলিসের তরফে।

মঙ্গলবার রাতে পিটিএসের ওপর আগেভাগেই নজর রাখা হয় লালবাজারের তরফে। আলিপুর বডিগার্ড লাইনে থাকা পুলিস বাহিনীকে তৈরি থাকতে বলা হয়। কমব্যাট ফোর্সের কর্মীরা যদি আবার রাস্তায় নেমে বিক্ষোভ দেখানো শুরু করে, তার জন্য ফোর্সও প্রস্তুত করে রাখা হয়। যদিও মঙ্গলবার গভীর রাত পর্যন্ত কেউই রাস্তায় নেমে বিক্ষোভ দেখাননি। ডিসি কমব্যাট নেভেন্দ্র সিং পল কেও বদলি করা হয়েছে ওয়ারলেস ব্রাঞ্চে।

.