যাদবপুর বিশ্ববিদ্যালয়ে শ্লীলতাহানির ঘটনায় গ্রেফতার ২ অভিযুক্ত, পরে জামিন

Updated By: Mar 24, 2015, 08:21 AM IST
যাদবপুর বিশ্ববিদ্যালয়ে শ্লীলতাহানির ঘটনায় গ্রেফতার ২ অভিযুক্ত, পরে জামিন

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে  শ্লীলতাহানিকাণ্ডে  গতকাল দুজনকে গ্রেফতার করে পুলিস। ইঞ্জিনিয়ারিংয়ের তৃতীয় ও চতুর্থ বর্ষের ওই দুই ছাত্র অবশ্য জামিনে ছাড়া পান। গতকাল সকালে  অভিযুক্ত ছাত্ররা  ঘটনার পূর্ণাঙ্গ তদন্তের দাবিতে বিশ্ববিদ্যালয়ে খোলা চিঠি বিলি করেন। এদিকে  বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ঘটনার  তদন্তভার  আইসিসির কাছে তুলে দিয়েছে।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের শ্লীলতাহানির ঘটনায়  ইঞ্জিনিয়ারিং বিভাগের তিন ছাত্রের বিরুদ্ধে  অভিযোগ দায়ের হয়।  দুজনকে চিহ্নিত করেন ওই ছাত্রী।  সোমবার দুই ছাত্রকে গ্রেফতার করে যাদবপুর থানার পুলিস। তৃতীয় ও চতুর্থ বর্ষের ধৃত ওই দুই ছাত্র পরে জামিনে মুক্তি পান।  এর আগে অভিযুক্তরা  সোমবার বিশ্ববিদ্যালয়ে খোলা চিঠি বিতরণ করেন।  চিঠিতে তাঁরা  লিখেছেন--

ঘটনার পূর্ণাঙ্গ নিরপেক্ষ তদন্ত হোক।  অভিযোগকারিণী যেন সুবিচার পান।

হোক কলরব আন্দোলন যেন কালিমালিপ্ত না হয়।  

অভিযোগকারিণীর অধিকার রক্ষার জন্য পুলিস  তাদের গ্রেফতার করলেও তারা বাধা দেবে না।

এদিকে  ঘটনার তদন্ত ভার বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ তদন্ত কমিটি বা আইসিসিকে দিয়েছে কর্তৃপক্ষ । যদিও এই আইসিসির গঠন নিয়ে প্রশ্ন তুলেছেন ছাত্র ও শিক্ষকরা। ঘটনার মধ্যে এখনই ঢুকতে চাইছে না সরকার। গতবারের আন্দোলনরত শিক্ষকদের বিরুদ্ধে প্রশ্ন তুলেছেন রাজ্যপাল।

যেহেতু অভিযোগকারিণী যৌন হেনস্থার কথা বলেছেন, তাই সবপক্ষই  নিরপেক্ষ তদন্ত চাইছে ।  অভিযোগের সত্যতা না থাকলে সেক্ষেত্রেও যেন কর্তৃপক্ষ ব্যবস্থা নেয়, সেই দাবিও  জোরালো হচ্ছে।

 

.