সেরার বিচার নয়, লড়াইয়ের স্বীকৃতি, অনন্য সম্মান ২০১৫, Full Coverage

এঁদের পথচলাই সাহস যোগায় হাজারো মানুষকে। অনেক মানুষের ভিড়েও স্বকীয়তায় এঁরা উজ্জ্বল। অন্ধকারে আলোর পথযাত্রী। এমনই তিন কৃতীকে অনন্য সম্মানে সম্মানিত করল চব্বিশ ঘণ্টা। ২৪ ঘণ্টা অনন্য সম্মানে ভূষিত হয়েছেন চন্দ্রশেখর ঘোষ, ডঃ দেবল দেব, অভিনেতা প্রসেনজিত। বিশেষ অনন্য সম্মানে সম্মানিত কাঞ্চনজঙ্ঘা অভিযানে হারিয়ে যাওয়া পর্বতারোহী ছন্দা গায়েন। সাধারণের মধ্যে থেকেও এঁরা অনন্য। নীতি,আদর্শ ,লক্ষ্য আর নিরলস সাধনা দিয়েই এরা জয় করেছেন প্রতিকূলতা।  এমনই ব্যতিক্রমী পাঁচ ব্যক্তিত্বকে  অনন্য সাধারণ সম্মানে সম্মানিত করল ২৪ ঘণ্টা। অনন্য সাধারণ সম্মানে ভূষিত হয়েছেন অরুনোদয় মণ্ডল,দুলাল সরকার, জগন্নাথ মাহাতো, মউশ্রী বশিষ্ঠ ও চিত্তরঞ্জন দাশগুপ্ত।

Updated By: Feb 25, 2015, 10:35 AM IST
সেরার বিচার নয়, লড়াইয়ের স্বীকৃতি, অনন্য সম্মান ২০১৫, Full Coverage

ওয়েব ডেস্ক: এঁদের পথচলাই সাহস যোগায় হাজারো মানুষকে। অনেক মানুষের ভিড়েও স্বকীয়তায় এঁরা উজ্জ্বল। অন্ধকারে আলোর পথযাত্রী। এমনই তিন কৃতীকে অনন্য সম্মানে সম্মানিত করল চব্বিশ ঘণ্টা। ২৪ ঘণ্টা অনন্য সম্মানে ভূষিত হয়েছেন চন্দ্রশেখর ঘোষ, ডঃ দেবল দেব, অভিনেতা প্রসেনজিত। বিশেষ অনন্য সম্মানে সম্মানিত কাঞ্চনজঙ্ঘা অভিযানে হারিয়ে যাওয়া পর্বতারোহী ছন্দা গায়েন।

সাধারণের মধ্যে থেকেও এঁরা অনন্য। নীতি,আদর্শ ,লক্ষ্য আর নিরলস সাধনা দিয়েই এরা জয় করেছেন প্রতিকূলতা।  এমনই ব্যতিক্রমী পাঁচ ব্যক্তিত্বকে  অনন্য সাধারণ সম্মানে সম্মানিত করল ২৪ ঘণ্টা। অনন্য সাধারণ সম্মানে ভূষিত হয়েছেন অরুনোদয় মণ্ডল,দুলাল সরকার, জগন্নাথ মাহাতো, মউশ্রী বশিষ্ঠ ও চিত্তরঞ্জন দাশগুপ্ত।

জীবনকৃতি সম্মানে সম্মানিত সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়

কল্পজগত থেকে মানবজমিনে তাঁর অনায়াস বিচরণ। লেখার পরতে পরতে অপার্থিব আলো। ছোটগল্প থেকে উপন্যাস, সমান স্বচ্ছন্দ তিনি।শীর্ষেন্দু মুখোপাধ্যায়। চব্বিশ  ঘণ্টা জীবনকৃতি সম্মানে সম্মানিত বিশিষ্ট এই সাহিত্যিক।

অনন্য সাধারণ ডাক্তার অরুণোদয় মণ্ডল

প্রতি শনি-রবিবার কলকাতা ছেড়ে বেরিয়ে পড়েন তিনি।  নদী  উজিয়ে ওষুধের ব্যাগ হাতে ডাক্তারবাবু হাজির  সুন্দরবনের গ্রাম-গ্রামান্তরে। প্রত্যন্ত এলাকার মানুষের কাছে চিকিত্‍সা পরিষেবা পৌছে দিতে ডাক্তারবাবুর এটাই গত ১৫ বছরের রুটিন। অনন্য সাধারণ সম্মানে সম্মানিত হলেন ডাক্তার অরুণোদয় মণ্ডল।

অনন্য সাধারণ চিত্তরঞ্জন দাশগুপ্ত

পেশায় ছিলেন বাংলার শিক্ষক। কিন্তু  ইতিহাস খুঁজে বেড়ানোই তাঁর বরাবরের নেশা। অজস্র দুষ্প্রাপ্য প্রত্নতাত্ত্বিক নিদর্শন সংগ্রহ করেছেন। নিজের চেষ্টায় গড়ে তুলেছেন মিউজিয়াম। নব্বই  বছর বয়সে এখনও নিরলস বাঁকুড়ার চিত্তরঞ্জন দাশগুপ্ত। সেই ইতিহাসপ্রেমীকেই স্বীকৃতি চব্বিশ ঘণ্টার অনন্য সাধারণ সম্মান।

অনন্য সাধারণ দুলাল সরকার

একসময় লোক হাসিয়ে পেট চালানোই ছিল জীবিকা। ছোট মানুষ বলে উপহাসই  তখন ছিল রোজনামচা।সেলুলয়েডে প্রথম ব্রেক বুদ্ধেদব দাশগুপ্তর উত্তরা-য়। আর কৌশিক গাঙ্গুলির ছোটদের ছবিতে অভিনয়ের সুবাদে লাইমলাইটে এলেন দুলাল সরকার। সেই "ছোট মানুষ' দুলাল  সরকারের অসাধারণ লড়াইয়ের স্বীকৃতি চব্বিশ ঘণ্টার অনন্য সাধারণ সম্মান।

অনন্য সাধারণ জগন্নাথ মাহাত

ট্রাই সাইকেলে সওয়ার হয়ে শরীরের বাধা জয় করেছেন আগেই। স্কুল-কলেজ টপকে এবার অন্য লড়াইয়ে সামিল সেই জগন্নাথ মাহাত। স্থানীয় মানুষকে শিক্ষিত করে তুলতে  তিনি অক্লান্ত। প্রতিদিনই ভিড় বাড়ছে তাঁর টিউটোরিয়ালে। এলাকায় শিক্ষার প্রসারে জগন্নাথ মাহাতর লাগাতার লড়াইয়েরই স্বীকৃতি অনন্য সাধারণ সম্মান।

অনন্য সাধারণ মউশ্রী বশিষ্ঠ

সংক্রমণের জেরে মাত্র ছবছর বয়সেই আঁধার নেমেছিল দুচোখে। তবু হার মানেননি মউশ্রী বশিষ্ঠ। অদম্য ইচ্ছেশক্তির ডানায় ভর করে স্কুল-কলেজ টপকে বিশ্ববিদ্যালয়েও তিনি কৃতী। দৃষ্টিহীনতার বাধা টপকে  মউশ্রী আজ আইনের অধ্যাপিকা। সেই আলোর পথযাত্রীকেই চব্বিশ ঘণ্টার কুর্নিশ অনন্য সাধারণ সম্মান।

বিশেষ অনন্য সম্মানে সম্মানিত ছন্দা গায়েন

পাহাড়ের হাতছানিতে বারবার  ছুটে যেতেন তিনি। তারই পরিণতি, এভারেস্টের সঙ্গে লোতসে  জয়ের বিশ্বরেকর্ড।  কাঞ্চনজঙ্ঘার সঙ্গে ইয়ালুংকাং শৃঙ্গ জয়েরও স্বপ্ন দেখতেন তিনি। সেই স্বপ্নই কাল হল। কাঞ্চনজঙ্ঘা জয়ের পর ইয়ালুংকাংয়ের পথেই তুষারঝড়ে হারিয়ে গেলেন হাওড়ার  তরুণী। দুঃসাহসী সেই ছন্দা গায়েনকে বিনম্র অভিবাদন, বিশেষ অনন্য সম্মান।

অনন্য সম্মানে সম্মানিত প্রসেনজিত্‍ চট্টোপাধ্যায়

বাণিজ্যিক ছবি থেকে প্যারালাল সিনেমা, সব চরিত্রেই তিনি সমান সাবলীল। ঝুলিতে তাঁর দেশ-বিদেশের একাধিক সম্মান। তিনশোরও বেশি ছবির সফলতম এই অভিনেতা আজ একাই বাংলার ফিল্ম ইন্ডাস্ট্রির কান্ডারি। অনন্য সম্মানে সম্মানিত হলেন বাংলার এই প্রজন্মের জনপ্রিয়তম নায়ক প্রসেনজিত্‍।

অনন্য সম্মানে সম্মানিত চন্দ্রশেখর ঘোষ

সাধারণ একজন মানুষের এ এক অসাধারণ লড়াইয়ের কাহিনি। গরিব মানুষকে কম সুদে ঋণ দেওয়ার লক্ষ্যে যাত্রাশুরুর দিনে  তাঁর সঙ্গী ছিলেন তিনজন। আর আজ সারা দেশে ছড়িয়ে পড়েছে সেই সংস্থা বন্ধন। এমনকী  ক্ষুদ্র  ঋণ সংস্থার তকমা ঝেড়ে ফেলে শিগগিরই আত্মপ্রকাশের পথে বন্ধন ব্যাঙ্ক। অনন্য সম্মানে সম্মানিত হলেন গরিব মানুষের ক্ষমতায়নের পথপ্রদর্শক চন্দ্রশেখর ঘোষ।

অনন্য সম্মানে সম্মানিত ড. দেবল দেব

বহুজাতিক সংস্থার প্রলোভনে তিনি কখনও পা দেননি। হারিয়ে যাওয়া কৃষিসম্পদ সংরক্ষণ নিয়েই কাজ করেছেন বরাবর। দেশীয় বীজের চাষ করে সেই বীজই পৌছে দিয়েছেন চাষির হাতে। অনন্য সম্মানে সম্মানিত হলেন কৃষি উন্নয়নের সেই মগ্ন গবেষক ডক্টর দেবল দেব।

 

 

.