ফের ট্যাক্সি ধর্মঘট, এবার ৪৮ ঘণ্টা

বহুজাতিক তেল সংস্থাগুলি জানিয়ে দিয়েছে পেট্রোলের বর্ধিত দাম প্রত্যাহার করার প্রশ্নই নেই। রাজ্যের পরিবহণ দফতর জানিয়ে দিয়েছে কোনওমতেই ট্যাক্সিভাড়া বাড়ানো হবে না। এই দ্বিমুখি চাপে ফের ধর্মঘটের পথে যাচ্ছে কলকাতার ৩৩ হাজার ট্যাক্সি।

Updated By: May 24, 2012, 06:13 PM IST

বহুজাতিক তেল সংস্থাগুলি জানিয়ে দিয়েছে পেট্রোলের বর্ধিত দাম প্রত্যাহার করার প্রশ্নই নেই। রাজ্যের পরিবহণ দফতর জানিয়ে দিয়েছে কোনওমতেই ট্যাক্সিভাড়া বাড়ানো হবে না। এই দ্বিমুখি চাপে ফের ধর্মঘটের পথে যাচ্ছে কলকাতার ৩৩ হাজার ট্যাক্সি। ৬ জুন সকাল ৬টা থেকে ৮ জুন সকাল ৬টা পর্যন্ত ৪৮ ঘণ্টার ট্যাক্সি ধর্মঘটে যাচ্ছে প্রোগ্রেসিভ মেনস ছাড়া বাকি সবকটি ট্যাক্সি ইউনিয়ন। বৃহস্পতিবারের বৈঠকের পর ধর্মঘটের সিদ্ধান্ত নেন তারা।
এর আগে ১০ দফা দাবিতে ১৯ এপ্রিল ২৪ ঘণ্টার প্রতিকী ধর্মঘটে গেছিলেন ট্যাক্সি মালিকরা। তবে, রাজ্য সরকারকে কাঙ্খিত বার্তা পৌঁছে দেওয়া যায়নি। উল্টে ধর্মঘটের দিন পরিবহণমন্ত্রী হুমকি দিয়েছিলেন, ধর্মঘটীরা রাস্তায় অবিলম্বে ট্যাক্সি না নামালে তাদের গাড়ি বাজেয়াপ্ত করে বেকার যুবকদের বিলি করবে সরকার। এই হুমকিতে কর্ণপাত না করেই আগামী মাসের প্রথম বুধবার থেকে ৪৮ ঘণ্টার ধর্মঘটে যাচ্ছেন মালিকরা।
বুধবারই একধাক্কায় সাড়ে ৭ টাকা বেড়েছে পেট্রোলের দাম। কলকাতায় লিটারপিছু পেট্রোল বিকোচ্ছে ৭৭ টাকা ৮৮ পয়সায়। ট্যাক্সি সাধারণত ডিজেলে চলে। তবে লাক্সারি ট্যাক্সির বেশিরভাগই চলে পেট্রোলে। পাশাপাশি, পেট্রোলের দাম বাড়লে খুব তাড়াতাড়িই বাড়বে গিয়ার অয়েল, ব্রেক অয়েল বা ইঞ্জিন অয়েলের মত আনুসঙ্গিক উপকরণের দাম। যা সামাল দেওয়া তাদের পক্ষে সম্ভবপর নয় বলেই জানিয়েছে ধর্মঘটী ইউনিয়নগুলি। এতেও কাজ না হলে জুন মাসের শেষ সপ্তাহে লাগাতার ধর্মঘটের পথে হাঁটার হুমকি দিয়েছে ইউনিয়নগুলি।

.