কলকাতার সব সুলভে এবার বিজ্ঞাপনের বিল বোর্ড

কলকাতার সব সুলভ শৌচালয়ের মাথায় এবার বসতে চলেছে বিজ্ঞাপনের বিল বোর্ড। এমনই সিদ্ধান্ত নিয়েছে কলকাতা পুরসভা। বিজ্ঞাপন বিভাগের আয় বাড়াতেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছে পুর কর্তৃপক্ষ। কলকাতা পুরসভার হাতে থাকা `পে এন্ড ইউজ` শৌচালয়ের ওপর বিজ্ঞাপনের বিল বোর্ড বসানোর সিদ্ধান্ত নিয়েছে পুর কর্তৃপক্ষ। হঠাত্‍ কেন এই সিদ্ধান্ত? পুর কর্তৃপক্ষের মতে, এতে বিজ্ঞাপন বিভাগের আয় বাড়বে। কিন্তু শুধুই কি তাই?

Updated By: Aug 22, 2013, 11:03 AM IST

কলকাতার সব সুলভ শৌচালয়ের মাথায় এবার বসতে চলেছে বিজ্ঞাপনের বিল বোর্ড। এমনই সিদ্ধান্ত নিয়েছে কলকাতা পুরসভা। বিজ্ঞাপন বিভাগের আয় বাড়াতেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছে পুর কর্তৃপক্ষ। কলকাতা পুরসভার হাতে থাকা `পে এন্ড ইউজ` শৌচালয়ের ওপর বিজ্ঞাপনের বিল বোর্ড বসানোর সিদ্ধান্ত নিয়েছে পুর কর্তৃপক্ষ। হঠাত্‍ কেন এই সিদ্ধান্ত? পুর কর্তৃপক্ষের মতে, এতে বিজ্ঞাপন বিভাগের আয় বাড়বে। কিন্তু শুধুই কি তাই?
 
তার মানে এতদিন পুরসভার তৈরি পে এন্ড ইউজ শৌচালয় ব্যবহারের জন্য যে অর্থ নেওয়া হত, পুরসভার মতেই তা সম্পূর্ণ অবৈধ। তবে এব্যাপারে দায়িত্বপ্রাপ্ত সংস্থাকে সাবধান না করে জনসচেতনতার পথে হাঁটতে চাইছে পুর কর্তৃপক্ষ। শহরের পরিচ্ছন্নতা ও সৌন্দর্য্যায়নে উদ্যোগী হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেকারণে, পুরসভার চুক্তিতে থাকা সত্ত্বেও ধামাচাপা পড়ে থাকা পে এন্ড ইউজ শৌচালয়ের বেনিয়ম নিয়ে এবার নড়েচড়ে বসেছে পুর প্রশাসন। এভাবে এক ঢিলে দুই পাখি মারতে চাইছে পুরসভা। জোর করে বন্ধ করা নয়, সাধারণ মানুষকে সচেতন করেই সংশ্লিষ্ট সংস্থাগুলিকে চাপে রাখতে চাইছে পুর কর্তৃপক্ষ।
 

.