ভরসা পাচ্ছেন না, নিজেই তাই বাংলা শিখছেন অমিত শাহ! পাল্টা 'কটাক্ষ' দিলীপের

দিলীপ ঘোষ বলেন, "ওনার বাংলা শেখার দরকার নেই। বাংলার লোক ভালো হিন্দি বোঝে। আর উনি তো ভালো হিন্দি বলেন।"

Reported By: অঞ্জন রায় | Edited By: সুদেষ্ণা পাল | Updated By: Jan 1, 2020, 07:31 PM IST
ভরসা পাচ্ছেন না, নিজেই তাই বাংলা শিখছেন অমিত শাহ! পাল্টা 'কটাক্ষ' দিলীপের

নিজস্ব প্রতিবেদন : বাংলা শিখছেন অমিত শাহ। নতুন বছরের প্রথম দিন সামনে এল এমনই খবর। বিজেপি সূত্রে খবর, দল ঠিক করে কাজ করছে কিনা, বাংলা ভাষা শিখে সেটা সবিস্তারে বুঝতে চান সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। যদিও তার দরকার নেই বলে জানাচ্ছেন বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ।

স্বরাষ্ট্রমন্ত্রীর ঘনিষ্ঠ মহলের খবর, বিজেপি সর্বভারতীয় সভাপতি অমিত শাহের অনেক সময়ই মনে হয়েছে যে, ভাষাগত সমস্যা তাঁর কাছে অন্তরায় হয়ে দাঁড়াচ্ছে। বিজেপি রাজ্য কমিটি কী কাজ করছে, ভাষাগত সমস্যার জন্য অনেকসময় তা তাঁর কাছে পরিষ্কার হচ্ছে না। সে কারণেই নিজে বাংলা ভাষা শেখার সিদ্ধান্ত নিয়েছেন অমিত শাহ। তাঁর মনে হয়েছে, এ ব্যাপারে আর অন্য কারোর উপর ভরসা না করে নিজেই সরাসরি জেনে ও বুঝে নেবেন।

উল্লেখ্য, এখনকার নিয়ম অনুসারে বাংলায় সংবাদমাধ্যমে বিজেপির যা খবর প্রকাশিত হয়, রাজ্য কমিটি কী কাজ করছে, কে কী ভাষণ দিচ্ছে, সবই তাঁর কাছে পৌঁছয়। কিন্তু সবটাই তাঁকে অনুবাদ করে দিতে হয়। এবার অমিত শাহ সেই ভাষার বেড়াজাল দূর করতে চাইছেন। বিজেপি রাজ্য নেতৃত্বের উপরও আর এ ব্যাপারে নির্ভর করতে চাইছেন না তিনি। সরাসরি একেবারে নিজে হাতে-কলমে জানতে চাইছেন।

প্রসঙ্গত, একুশে বিধানসভা ভোট। হাতে আর মাত্র দেড় বছর বাকি। একুশের ভোটে এরাজ্যে সরকার গঠনের লক্ষ্যমাত্রা নিয়েছে বিজেপি। টার্গেট ২০০-র বেশি আসন জয়। সেই লক্ষ্যপূরণের রণকৌশল নির্ধারণ করতে রাজ্য বিজেপি কমিটিতে বেশকিছু রদবদল ঘটানোর ব্যাপারেও ইতিমধ্যেই ফয়সলা করে ফেলেছে কেন্দ্রীয় নেতৃত্ব। এখন তার সঙ্গে অমিত শাহের বাংলা শেখা বেশ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল।

আরও পড়ুন, কে থাকছেন, কে যাচ্ছেন? একুশের লক্ষ্যে রাজ্য কমিটিতে ব্যাপক রদবদলের পথে BJP কেন্দ্রীয় নেতৃত্ব!

এদিকে সর্বভারতীয় বিজেপি সভাপতির বাংলা শেখার খবর সামনে আসতেই, তা নিয়ে বেশ মজাচ্ছলে কটাক্ষ করেছেন বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। তিনি বলেন, "ওনার নামটাই তো অমিত। বাংলা নাম। উনি বাংলা শিখছেন শুনলাম! তবে ওনার বাংলা শেখার দরকার নেই। বাংলার লোক ভালো হিন্দি বোঝে। আর উনি তো ভালো হিন্দি বলেন। তবে এখান থেকে যারা বাঙালি এমপি গিয়েছেন, তাদের একটু হিন্দি শেখার দরকার আছে!"

আরও পড়ুন, 'ইমরান খানের সঙ্গে যোগ মমতার, বিদ্যুৎ সংস্থাগুলি টাকা দেয় তৃণমূলকে,' বিস্ফোরক সায়ন্তন

বলে রাখি, বাংলা ভাষাজ্ঞান নিয়ে বিজেপি নেতৃত্বকে বার বারই তৃণমূলের আক্রমণের মুখে পড়তে হয়েছে। শুনতে হয়েছে 'বহিরাগত' কটাক্ষ। বিজেপি নেতৃত্বকে 'বাংলা ভাষা শিখে তারপর বাংলা জয়ের স্বপ্ন' দেখতে পরামর্শ দিয়েছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়ও। এই পরিস্থিতিতে অমিত শাহ নিজে বাংলা শিখে দলকে ও পশ্চিমবঙ্গের শাসকদল তৃণমূল কংগ্রেসকে বার্তা দিতে চাইছেন বলেও মনে করছে ওয়াকিবহল মহল।

.