India to host G-20 Summit: জি ২০ সম্মেলনের প্রস্তুতি বৈঠকে বলার সুযোগ পেলেন না বাংলার মুখ্যমন্ত্রী...

 আগামী ১ বছরের জন্য জি-২০ গোষ্ঠীর সভাপতি ভারত। দেশের বিভিন্ন প্রান্তে ২০০টি বৈঠক হবে। এদিন মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভার্চুয়ালি প্রস্তুতি বৈঠক করলেন প্রধানমন্ত্রী। 

Updated By: Dec 9, 2022, 10:28 PM IST
 India to host G-20 Summit:  জি ২০ সম্মেলনের প্রস্তুতি বৈঠকে বলার সুযোগ পেলেন না বাংলার মুখ্যমন্ত্রী...

সুতপা সেন: রাজ্য়ের নামে বিপাকে স্বয়ং মুখ্যমন্ত্রী! আগামী বছর ভারতে অনুষ্ঠিত হতে চলেছে জি ২০ সম্মেলনে। প্রস্তুতি বৈঠকে বলার সুযোগই পেলেন না মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে রাজনীতির উর্ধ্বে ওঠে কাজ করার বার্তা দিলেন প্রধানমন্ত্রী।

আন্তজার্তিক ক্ষেত্রে দেশের অবস্থান শক্তিশালী হচ্ছে আরও। আগামী ১ বছরের জন্য জি-২০ গোষ্ঠীর সভাপতি ভারত। চলতি বছরের নভেম্বর জি-২০ শীর্ষ সম্মেলন বসেছিল ইন্দোনেশিয়ার বালিতে। সম্মেলনে শেষে এবার আনুষ্ঠানিকভাবে সভাপতিত্বের দায়িত্ব তুলে দেওয়া হল ভারতের হাতে। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, জি ২৪ সম্মেলনে জলবায়ু পরিবর্তন, আর্থিক মন্দার মতো বিষয়ে জোর দেওয়া হবে। তৈরি করা হবে। জলবায়ু ও বিপর্যয় প্রতিরোধক পরিকাঠামো তৈরি। সঙ্গে ঋণের জন্য বিশেষ ফান্ডও।

আরও পড়ুন: Primary TET: রবিবার প্রাথমিক টেট: রাজ্যজুড়ে নজিরবিহীন নিরাপত্তা, চলবে অতিরিক্ত মেট্রো

আগামী এক বছর ধরে দেশের বিভিন্ন ২০০টি বৈঠক হবে। এদিন দিল্লি থেকে ভাচুর্য়ালি বিভিন্ন রাজ্য়ের মুখ্য়মন্ত্রীদের সঙ্গে জি ২০ সম্মেলনের প্রস্তুতি বৈঠক করলেন প্রধানমন্ত্রী। বৈঠকের শুরুতে ভাষণ দিলেন মোদী। এরপর একে একে বক্তব্য রাখলেন  অসম.কেরল, মহারাষ্ট্র-সহ বেশ কয়েকটি রাজ্যের মুখ্যমন্ত্রী বা রাজ্যপাল। কিন্তু বৈঠকে বলার সুযোগই পেলেন না বাংলার মুখ্যমন্ত্রী। 

কেন? কেন্দ্রীয় স্তরেই বৈঠকে নামের প্রথম অক্ষর অনুযায়ী বলার সুযোগ দেওয়া হয় রাজ্যগুলি। রাজ্যের নাম যেহেতু 'A' দিয়ে শুরু. সেকারণে যেকোনও বৈঠকে শুরুতেই বলার সুযোগ পায় অসম, অন্ধ্রপ্রদেশের মতো রাজ্যগুলি। ইংরেজিতে এ রাজ্যের নাম 'West Bengal'।  'W' দিয়ে নামের শুরু। ফলে নাম থাকে তালিকার একেবারে শেষের দিকে। এদিন সময় শেষ হয়ে যাওয়া জি-২০ সম্মেলনে প্রস্তুতি বৈঠকে আর বলার সুযোগ পাননি বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)