সোশ্যাল মিডিয়া থেকে সেলেব, ভাইফোঁটার আনন্দে মশগুল আম বাঙালি

Updated By: Oct 21, 2017, 01:01 PM IST
সোশ্যাল মিডিয়া থেকে সেলেব, ভাইফোঁটার আনন্দে মশগুল আম বাঙালি

নিজস্ব প্রতিবেদন : "ভাইয়ের কপালে দিলাম ফোঁটা, যম দুয়ারে পড়ল কাঁটা..." আজ ভাইফোঁটা। বাঙালি সংস্কৃতির এক অবিচ্ছেদ্য অঙ্গ। প্রজন্মের পর প্রজন্ম ধরে ভাইয়ের মঙ্গলকামনায় চলে আসছে ভাইফোঁটা। এই দিনটিতে বোনদের হাত থেকে ফোঁটা নেওয়ার জন্য অপেক্ষা করে থাকে ভাইয়েরা। বোনেরাও ফোঁটার আয়োজনের পাশাপাশি ব্যস্ত থাকে ভাইদের পছন্দসই পদ রান্নায়। ভাই-বোনে চলে উপহার বিনিময়ের পালাও।

পাশাপাশি বাঙালি আজ বিশ্বজনীন, কিন্তু ভাইফোঁটার গুরুত্ব তাই বলে কিছু কমেনি। বর্তমানে অনেক ভাই-বোনই কাজের সুবাদে ভিন রাজ্যে থাকে। কেউ কেউ আবার দেশের গণ্ডি ছাড়িয়ে বিদেশেও রয়েছে। সেক্ষেত্রে অনেকেই বেছে নিয়েছে সোশ্যাল মিডিয়াকে। ফেসবুক, হোয়াটসঅ্যাপেই চলছে শুভেচ্ছা বিনিময়। চলছে ভাইয়ের জন্য বোনদের মঙ্গলকামনা।

ভাইফোঁটার আনন্দ উত্সব থেকে বাদ যান না সেলিব্রিটি থেকে রাজনীতিকরাও। কাজের শত ব্যস্ততা দূরে সরিয়ে রেখে সকাল সকাল ফোঁটা নিতে দেখা যায় রাজনীতিবিদ থেকে সেলিব্রিটিদের। অনেকক্ষেত্রে ভাইফোঁটা আবার রাজনৈতিক জনসংযোগের একটা মাধ্যমও হয়ে উঠেছে।

তবে শুক্রবারের পর শনিবারও সকাল থেকে বৃষ্টি। যদিও বৃষ্টি উপেক্ষা করেই পথে নেমেছে মানুষ। বৃষ্টিকে টেক্কা দিয়ে ভাইফোঁটার আনন্দ উপভোগ করতেই সচেষ্ট মানুষ।

আরও পড়ুন, ভাইফোঁটার আনন্দেও বৃষ্টির কাঁটা বহাল, জানাল আবহাওয়া দফতর

.