ভাষা উদ্যান না আস্তাকুঁড়! ভাষা দিবসের ২৪ ঘণ্টা আগে পরিষ্কারের তোড়জোড়

ধর্মতলার এই ভাষা উদ্যান। যার বেদী গিয়েছে ভেঙে। ‘মোদের গরব, মোদের আশা/ আ মরি বাংলা ভাষা’ লেখা বেদী ঢাকা পড়েছে ধুলোর আস্তরণে। চারদিকে ময়লা

Reported By: অর্ণবাংশু নিয়োগী | Updated By: Feb 20, 2020, 06:45 PM IST
ভাষা উদ্যান না আস্তাকুঁড়! ভাষা দিবসের ২৪ ঘণ্টা আগে পরিষ্কারের তোড়জোড়
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন: নীল-সাদা রঙের ভাষা উদ্যানের তোড়ন। ঢোকার মুখেই আস্তাকুঁড়ের পাহাড়। চারপাশে ছড়িয়ে ছিটিয়ে প্লাস্টিক, জলের বোতল, আরও কত কী! রাত ফোরালেই যেখানে আন্তর্জাতিক ভাষা দিবস, ঠিক তার আগে  শহরের পুরনো ভাষা উদ্যানটির এমন বির্বণতা!  

ধর্মতলার এই ভাষা উদ্যান। যার বেদী গিয়েছে ভেঙে। ‘মোদের গরব, মোদের আশা/ আ মরি বাংলা ভাষা’ লেখা বেদী ঢাকা পড়েছে ধুলোর আস্তরণে। চারদিকে ময়লা। দুর্গন্ধ। কালো দূষিত জলে মশার আঁতুড়ঘর। পাঁচটি বাতিস্তম্ভ থাকলেও তাতে আলো নেই। শুধুমাত্র একদিনের জন্য রাতারাতি ঝকঝকে করা কি আদৌ সম্ভব?

আরও পড়ুন- ট্রাম্প আসছেন বলে কথা! বস্তি 'ঢাকতে' পাঁচিল, দুর্গন্ধ রুখতে যমুনায় ছাড়া হল জল 

তবুও, দিবস উদযাপনের কয়েকেঘন্টা আগে শুরু হয় পরিষ্কারের কাজ। ওই উদ্যানে অনুষ্ঠানের আয়োজন করে ‘ভাষা শহিদ স্মারক সমিতি’। যে সমিতিতে রয়েছেন কবি শঙ্খ ঘোষ, বিভাস চক্রবর্তী-সহ বিশিষ্ট জনেরা। প্রশ্ন হল কেন এমন অবস্থা? কেন প্রতি বছর কয়েক ঘন্টা আগে  পরিষ্কার পর্ব শুরু হয়? তাঁদের সাফাইও রয়েছে। ভাষা শহিদ স্মারক সমিতির সহ-সভাপতি আশীষ চক্রবর্তী বলেন, “আমরা বার বার বলে আসছি। পুরসভা এখন কাজ করছে। মেট্রোর কাজের জন্য অক্ষরবৃক্ষটা নেই। তারা বলেছে, এটা ঠিক করে দেবে। আমরা চেষ্টা চালাচ্ছি, যাতে সব সময় উদ্যানটি রূপ পায়।” তবে, সমাজের একাংশ বলছে, যেখানে বাংলা ভাষারই কদর নেই, উদ্যান মিলন থাকবে, এর মধ্যে অস্বাভিকতা কোথায়?          

.