Buddhadeb Bhattacharjee: বুদ্ধবাবুর 'চোখ' দিয়েই 'ভবিষ্যত্‍' দেখবেন ওঁরা!

Buddhadeb Bhattacharjee Passes Away: 'চিন্তন' বুদ্ধের 'সুচিন্তিত' সিদ্ধান্ত! দৃষ্টি ঝাপসা হয়ে এলেও কোনওদিন করাননি ছানি অপারেশন! আর তাই তাঁর কর্নিয়ার মানও বেশ ভালো! জানান চিকিত্‍সকরা। 

Edited By: সুদেষ্ণা পাল | Updated By: Aug 9, 2024, 12:12 PM IST
Buddhadeb Bhattacharjee: বুদ্ধবাবুর 'চোখ' দিয়েই 'ভবিষ্যত্‍' দেখবেন ওঁরা!

Buddhadeb Bhattacharjee Passes Away: নশ্বর দেহের জীবনাবসান হয়েছে গতকালই। তেইশে শ্রাবণ প্রয়াত হয়েছেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী রবীন্দ্রানুরাগী, শিল্পের পৃষ্ঠপোষক বুদ্ধদেব ভট্টাচার্য। দীর্ঘদিন ধরে ফুসফুসের সংক্রমণে ভুগছিলেন তিনি। বৃহস্পতিবার সকালে আচমকাই শারীরিক অবস্থার অবনতি ঘটে। শরীরে অক্সিজেন স্যাচুরেশন লেভেল কমতে থাকে দ্রুত। তারপরই কার্ডিয়াক অ্যারেস্ট হয়। ৮০ বছর বয়সে জীবনাবসান হয় বুদ্ধবাবুর। কিন্তু এই ৮০ বছর বয়সে শরীর যতই অশক্ত হয়ে পড়ুক, দৃষ্টি যত-ই ঝাপসা হয়ে আসুক না কেন ছানি অপারেশন করাননি বুদ্ধদেব ভট্টাচার্য। আসলে  ভবিষ্যতের চিকিৎসার গবেষণার কাজের জন্য, জীবদ্দশাতেই দেহদানের অঙ্গীকার বদ্ধ হয়েছিলেন বুদ্ধবাবু। আর সেই কারণেই কোনওদিন ছানি অপারেশনও করাননি তিনি।

গতকাল পাম অ্যাভিনিউয়ের বাড়িতেই বুদ্ধবাবুর চক্ষুদান প্রক্রিয়া সম্পন্ন হয়। রিজিওনাল ইনস্টিটিউট অফ অপথ্যালমোলজি বা আরআইও থেকে বিশেষজ্ঞরা এসে বুদ্ধবাবুর চোখের কর্নিয়া দুটি সংগ্রহ করে নিয়ে যান। চিকিত্‍সকরা জানান, তাঁর কর্নিয়ার গুণগত মান বেশ ভাল রয়েছে। ছানি অপারেশন না করানোর কারণেই তাঁর কর্নিয়ার মান বেশ ভালো বলে মনে করছেন চিকিত্‍সকরা। হয়তো এটাও বুদ্ধববাবুর 'সুচিন্তিত' সিদ্ধান্ত! কর্নিয়া প্রতিস্থাপনের ক্ষেত্রে দাতা এবং গ্রহীতার মধ্যে 'ম্যাচিং' মিলিয়ে দেখা হয়। এক্ষেত্রেও সেই 'ম্যাচিং' পাওয়ার পর, বৃহস্পতিবার রাতেই দুটি কর্নিয়া দুজনের চোখে সফলভাবে প্রতিস্থাপন করা হয়। কর্নিয়াজনিত অন্ধত্বে ভুগছিলেন তাঁরা। আরআইও-তেই হয় অস্ত্রোপচার। কর্নিয়া প্রতিস্থাপনের পর তাঁরা দুজনেই এখন স্থিতিশীল আছেন বলে হাসপাতাল সূত্রে খবর। প্রাক্তন মুখ্যমন্ত্রীর কর্নিয়াতে দৃষ্টি ফিরে পেতে চলেছেন তাঁরা। বুদ্ধবাবুর 'চোখ' দিয়েই 'ভবিষ্যত্‍' দেখবেন ওঁরা! যদিও নিয়ম অনুযায়ী, গ্রহীতাদের নাম, পরিচয় গোপন রাখা হয়েছে। 

বৃহস্পতিবার রাতে বুদ্ধবাবুর দেহ শায়িত থাকে পিস ওয়ার্ল্ডে। শুক্রবার সকালে পিস ওয়ার্ল্ড থেকে বুদ্ধবাবুর নশ্বর দেহ প্রথম নিয়ে আসা হয় বিধানসভা ভবনে। প্রায় ৩০ মিনিট বিধানসভায় শায়িত ছিল দেহ। সেখানে বর্তমান সরকারের নেতা-মন্ত্রী থেকে বিধানসভার অগণিত কর্মী, সবাই শ্রদ্ধাজ্ঞাপন করেন। এরপর আলিমুদ্দিন স্ট্রিটে সিপিআইএম-এর সদর দফতরে সবার শ্রদ্ধাজ্ঞাপনের জন্য দুপুর ৩টে পর্যন্ত শায়িত থাকবে বুদ্ধবাবুর নশ্বর দেহ। তারপর সেখান থেকে নিয়ে যাওয়া হবে দীনেশ মজুমদার ভবনে। এরপর দেহদানের জন্য মিছিল করে প্রয়াত রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে নিয়ে যাওয়া হবে শিয়ালদহের এনআরএস হাসপাতালে। সেখানেই সম্পন্ন হবে দেহদান প্রক্রিয়া।

আরও পড়ুন, Buddhadeb Bhattacharjee Passes Away: চ্যাপলিন আর চে-র সঙ্গেই আমৃত্যু সহ-বাস মৌনী তাপস বুদ্ধের!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.