Buddhadeb Bhattacharya: গান স্যালুটে 'না', কোনও সরকারি ব্যবস্থাপনাও গ্রহণ নয়, বুদ্ধদেবের শেষযাত্রায় জানাল আলিমুদ্দিন

প্রথামাফিক শেষকৃত্য নয়। দেহদান করে গিয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী। এনআরএস হাসপাতালে আজ হবে দেহদান। আগে রাষ্ট্রীয় মর্যাদায় শেষ বিদায় জানানো হবে তাঁকে এমনটাই ঠিক ছিল। কিন্তু তাও হবে না। 

Updated By: Aug 9, 2024, 10:25 AM IST
Buddhadeb Bhattacharya: গান স্যালুটে 'না', কোনও সরকারি ব্যবস্থাপনাও গ্রহণ নয়, বুদ্ধদেবের শেষযাত্রায় জানাল আলিমুদ্দিন
ফাইল ছবি

মৌমিতা চক্রবর্তী: বিধানসভাতে কোনও গান স্যালুট নেওয়া হবে না, এমনকী কোনও সরকারি ব্যবস্থাপনাও গ্রহণ নয়। প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের শেষযাত্রায় এমনই সিদ্ধান্তে কথা জানাল সিপিআইএম নেতৃত্ব। মুখ্যমন্ত্রীত্ব ছাড়ার পর তিনি কোনওদিনই কোনও সরকারি সাহায্য নিতে চাননি। তাঁর এই ইচ্ছাকেই সম্মান জানিয়ে এই সিদ্ধান্ত। প্রথামাফিক শেষকৃত্য নয়। দেহদান করে গিয়েছেন বুদ্ধদেব ভট্টাচার্য। আলিমুদ্দিনে শ্রদ্ধাজ্ঞাপনের পর মরদেহ যাবে এনআরএস-এ। হাসপাতালেই প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রীর দেহদান। 

আরও পড়ুন, Buddhadeb Bhattacharjee: আড্ডায় ভাঁড়ের চায়ে চুমুক, ভালো ক্রিকেট খেলতেন বুদ্ধদেব, স্মৃতিচারণে ছোটবেলার বন্ধুরা... 

বুদ্ধ অধ্যায়ে ইতি। আজ বুদ্ধদেব ভট্টাচার্যের শেষযাত্রা। পিস ওয়ার্ল্ড থেকে দেহ নিয়ে যাওয়া হবে বিধানসভায়। প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রীকে শেষশ্রদ্ধা আলিমুদ্দিন স্ট্রিটে। সেখান থেকে দেহ নিয়ে যাওয়া হবে দীনেশ মজুমদার ভবনে। দেহদান করে গিয়েছেন বুদ্ধদেব ভট্টাচার্য। আলিমুদ্দিনে শ্রদ্ধাজ্ঞাপনের পর মরদেহ যাবে এনআরএস-এ। এন আর এস হাসপাতালেই প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রীর দেহদান।

আগে রাষ্ট্রীয় মর্যাদায় শেষ বিদায় জানানো হবে তাঁকে এমনটাই ঠিক ছিল। কিন্তু তাও হবে না। এদিন খবর ছড়িয়ে পড়তেই ভিভিআইপিতে ভরে যায় দক্ষিণ কলকাতার একচিলতে ফ্ল্যাট। বিমান বসু, সূর্যকান্ত মিশ্র, মহম্মদ সেলিমরা যেমন আসেন, তেমনই আসেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পরিবারকে সমবেদনা জানাতে বুদ্ধদেব ভট্টাচার্যের বাড়িতে সেলিম, মীনাক্ষীরা। আজ শেষশ্রদ্ধা জানাতে শহরে প্রকাশ কারাট, বৃন্দা কারাট, এমএ বেবিরা। আসতে পারেন মানিক সরকারও। 

আরও পড়ুন, Buddhadeb Bhattacharjee Passes Away: চ্যাপলিন আর চে-র সঙ্গেই আমৃত্যু সহ-বাস মৌনী তাপস বুদ্ধের!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.