একলাফে ভাড়া বাড়ছে ৩ গুণ, সামনের সপ্তাহ থেকেই রাজ্যজুড়ে শুরু বাস-মিনিবাস পরিষেবা

তবে কনটেইনমেন্ট জোনে বা কনটেইনমেন্ট জোন ছুঁয়ে কোনও বাস যাবে না। সেই কারণে বেশ কিছু বাস রুটে রদবদল করা হবে।

Reported By: অয়ন ঘোষাল | Updated By: May 13, 2020, 08:45 PM IST
একলাফে ভাড়া বাড়ছে ৩ গুণ, সামনের সপ্তাহ থেকেই রাজ্যজুড়ে শুরু বাস-মিনিবাস পরিষেবা

নিজস্ব প্রতিবেদন : সামনের সপ্তাহ থেকেই রাজ্যজুড়ে পুরোদমে চালু হচ্ছে বেসরকারি বাস, মিনিবাস পরিষেবা। সকাল ৭টা থেকে সন্ধে ৭টা পর্যন্ত মিলবে পরিষেবা। করোনার সংক্রমণ রুখতে লকডাউন ঘোষণা করেছিল কেন্দ্র। যার ফলে মার্চের শেষ সপ্তাহ থেকেই বন্ধ ছিল গণ পরিবহন। প্রায় ২ মাস ব্যাপী ৩ দফায় লকডাউন কাটিয়ে অবশেষে ফের চালু হচ্ছে বেসরকারি বাস, মিনিবাস পরিষেবা। তবে করোনার প্রকোপে অনেকটাই বাড়ছে ভাড়া।

- রাজ্য জুড়ে মোট বেসরকারি বাসের সংখ্যা ৪৩ হাজার। জানা গিয়েছে, তার প্রায় ৮০ শতাংশ পথে নামবে। বাসের ন্যূনতম ভাড়া হবে ২৫ টাকা। সর্বাধিক ভাড়া হবে ৫০ টাকা। প্রতি ২ কিলোমিটারে ভাড়া ৫ টাকা হারে বাড়বে।

- অন্যদিকে রাজ্যে মোট মিনিনিবাসের সংখ্যা ৩০০০। তার প্রায় সবই পথে নামবে। মিনিবাসের ক্ষেত্রে ন্যূনতম ভাড়া হবে ৩০ টাকা। প্রতি ২ কিলোমিটারে এই ভাড়া ১০ টাকা হারে বাড়বে।

তবে কনটেইনমেন্ট জোনে বা কনটেইনমেন্ট জোন ছুঁয়ে কোনও বাস যাবে না। সেই কারণে বেশ কিছু বাস রুটে রদবদল করা হবে। উল্লেখ্য, বাস ভাড়া যে বাড়তে চলেছে তার ইঙ্গিত মিলেছিল মঙ্গলবার মুখ্যমন্ত্রীর কথাতেই। মুখ্যমন্ত্রী বলেন, "এখন বেসরকারি বাসের ক্ষেত্রে ভাড়া কী হবে? তা নিজেরা ঠিক করে নেবে। যাঁরা সেটা ব্যয় করতে পারবেন, তাঁরা-ই বাসে উঠবেন। আর যাঁরা পারবেন না, তাঁরা উঠবেন না। এই বিষয়ে পরিবহনমন্ত্রী শুভেন্দু অধিকারী বাস মালিক সংগঠনগুলির সঙ্গে বৈঠক করবেন। বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।"

প্রসঙ্গত, গ্রিন ও অরেঞ্জ জোনে ২০ জন যাত্রী নিয়ে বাস চালানোর নির্দেশ আগেই দেওয়া হয়েছিল। কিন্তু ২০ জন যাত্রী নিয়ে খরচায় পোষাবে না বলে রাস্তায় বাস নামাতে বেঁকে বসেন বাস মালিকরা। এরপর মঙ্গলবার রেড জোনেও বাস পরিষেবা শুরুর কথা বলেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন, লকডাউনের মধ্যেই রাজ্য সরকারি কর্মীদের জন্য বোনাস ঘোষণা মুখ্যমন্ত্রীর, বাড়ল ঊর্ধ্বসীমাও

 

 

.