ভোট পরবর্তী হিংসা মামলায় রাজ্যের পুনর্বিবেচনার আবেদন খারিজ, রাজ্যকে ভর্ৎসনা করে আগের রায়ই বহাল রাখল আদালত

এতে কি রাজ্য প্রশাসনের প্রতি মানুষের আস্থা বাড়বে? মন্তব্য ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির।

Updated By: Jun 21, 2021, 01:10 PM IST
ভোট পরবর্তী হিংসা মামলায় রাজ্যের পুনর্বিবেচনার আবেদন খারিজ,  রাজ্যকে ভর্ৎসনা করে আগের রায়ই বহাল রাখল আদালত

নিজস্ব প্রতিবেদন: ভোট-পরবর্তী সন্ত্রাস মামলায় আদালতে অস্বস্তিতে রাজ্য। জাতীয় মানবাধিকার কমিশনকে দিয়ে অনুসন্ধানের নির্দেশ পুনর্বিবেচনার আর্জি খারিজ করল আদালত। আর্জি খারিজ করল পাঁচ বিচারপতির এক বৃহত্তর বেঞ্চ। রাজ্য সরকারের হয়ে অ্যাডভোকেট কিশোর দত্ত সওয়াল করেন।

১৮ জুন এই মামলায় রাজ্য সরকারের নিষ্ক্রিয়তার অভিযোগ তুলে রায় দিয়েছিল হাই কোর্ট (High Court)। সমালোচনা করা হয়েছিল রাজ্যের ভূমিকার। রবিবার উচ্চ আদালতের সেই রায় পুনর্বিবেচনার আর্জি জানায় রাজ্য। সেই আর্জির প্রেক্ষিতেই সোমবার ফের ভোট পরবর্তী হিংসা মামলার শুনানি হয়।

আরও পড়ুন: Weather Update: আজ কম থাকবে বৃষ্টিপাত, মঙ্গলবার থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা

জাতীয় মানবাধিকার কমিশনের (NHRC) কাছে ৫৪১টি  অভিযোগ জমা পড়লেও, রাজ্য মানবাধিকার কমিশনের কাছে একটিও অভিযোগ জমা না পড়ার বিষয়টিকে অত্যন্ত উদ্বেগের বলে মন্তব্য বিচারপতি হরিশ টন্ডনের। 

ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিনদাল ভর্ৎসনার সুরে সোমবার বলেন, দেড় মাস হয়ে যাওয়ার পরেও এখনও পর্যন্ত অভিযোগ আসছে। পুলিশের বিরুদ্ধে মূল অভিযোগ, তারা অভিযোগ পর্যন্ত জমা নিচ্ছে না। যে অভিযোগ ইতিমধ্যেই জমা পড়েছে তার তদন্ত প্রক্রিয়ায় এই মুহূর্তে সেই অর্থে কোনো অগ্রগতি নেই। এতে কি রাজ্য প্রশাসনের প্রতি মানুষের আস্থা বাড়বে? বলে মন্তব্য রাজেশ বিনদালের।

ভোট পরবর্তী হিংসার কারণে ঘরছাড়াদের যে তালিকা রাজ্য লিগ্যাল সার্ভিস অথরিটি কাছে ছিল তা রাজ্যকে দেওয়া হয়নি। তার ফলেই রাজ্য তা জানতে পারেনি। কিশোর দত্ত জানান, তাঁরা আজ সেই রিপোর্ট পেয়েছেন।

এর জবাবে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিনদাল জানান, তা হলে শুক্রবার (১৮ জুন) এই আবেদন করার কোনও ভিত্তি ছিল না। মামলাকারীর মূল বক্তব্য, তাঁদের আবেদন রাজ্য সরকার শোনেনি। কিশোর জানান, আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে আশ্বাস পেয়েছিলাম, ঘরছাড়াদের ঘরে ফেরাতে তাঁরা ব্যবস্থা নিচ্ছেন।

সোমবার রাজ্য আদালতে একটি তালিকা পেশ করে। তাতে জানানো হয়, ভোট পরবর্তী হিংসার (post poll violence) অভিযোগ নিয়ে এখনও পর্যন্ত কী কী পদক্ষেপ করেছে তারা, কত জন এখনও উপদ্রুত এলাকায় ফিরতে পারেননি। কিন্তু সেই তালিকা হাতে পেয়ে বিচারপতি রাজ্যকে ভর্ৎসনা করে বলেন,  শেষ যে নির্দেশ ছিল সেটাই বহাল থাকবে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: জ্ঞানেশ্বরীকাণ্ড: রাতভর জেরাতে অসঙ্গতি, 'আসল' অমৃতাভকে খুঁজতে DNA পরীক্ষার সিদ্ধান্ত CBI এর

.