ঘুড়ির সুতোয় ব্যবহৃত চিনা মাঞ্জা-সহ যাবতীয় মাঞ্জা ব্যবহার নিষিদ্ধ করল কলকাতা হাইকোর্ট

ঘুড়ির সুতো থেকে প্রায়ই দুর্ঘটনার কবলে পড়েন বাইক আরোহীরা। কলকাতার মা উড়াল পুলে এরকম বেশ কয়েকটি দুর্ঘটনা হয়েছে। এছাড়াও শহরের বিভিন্ন প্রান্ত পথচারীদর আহত হওয়ার একটি কারণ  মাঞ্জা দেওয়া ঘুড়ির সুতো। এনিয়ে গুরুত্বপূর্ণ রায় দিল কলকাতা হাইকোর্ট।

Reported By: শ্রাবন্তী সাহা | Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Jun 30, 2020, 02:52 PM IST
ঘুড়ির সুতোয় ব্যবহৃত চিনা মাঞ্জা-সহ যাবতীয় মাঞ্জা ব্যবহার নিষিদ্ধ করল  কলকাতা হাইকোর্ট
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: ঘুড়ির সুতো থেকে প্রায়ই দুর্ঘটনার কবলে পড়েন বাইক আরোহীরা। কলকাতার মা উড়াল পুলে এরকম বেশ কয়েকটি দুর্ঘটনা হয়েছে। এছাড়াও শহরের বিভিন্ন প্রান্ত পথচারীদর আহত হওয়ার একটি কারণ  মাঞ্জা দেওয়া ঘুড়ির সুতো। এনিয়ে গুরুত্বপূর্ণ রায় দিল কলকাতা হাইকোর্ট।

আরও পড়ুন-এবার করোনা আক্রান্ত খোদ নাইসেড অধিকর্তা, ভর্তি বেলেঘাটা আইডিতে

ওই মাঞ্জা দেওয়া সুতো নিষিদ্ধ করার লক্ষ্যে একট জনস্বার্থ মামলা হয় কলকাতা হাইকোর্টে। সেই মামলায় আজ হাইকোর্ট জানিয়ে দিল, সিন্থটিক সুতো ও ঘুড়ির সুতোয় ব্যবহৃত চিনা মাঞ্জা-সহ যাবতীয় মাঞ্জা ব্যবহার  করা যাবে না।

উল্লেখ্য, এর আগে গত ২৫ মার্চ ওই মাঞ্জা দেওয়া সুতো ব্যবহার নিষিদ্ধ করে একটি বিজ্ঞপ্তি জারি করে রাজ্য সরকার। করুণময়ী সামন্ত নামে একজনের করা মামলার পর মাঞ্জা দেওয়া সুতো ব্যবহার নিষিদ্ধ কর হয়। আজ ওই রায় দেওয়া পর তা কঠোরভাবে প্রয়োগ করার নির্দেশ দেওয়া হল রাজ্য সরকারকে।

আরও পড়ুন-এখনই শেষ হবে না করোনা বিশ্বমারী, তার কারণও ব্যাখ্যা করল WHO

মা ফ্লাইওভার কেন্দ্রিক প্রতিটি থানায় ঘুড়িতে ব্যবহৃত মাঞ্জা নিয়ে ব্যাপক অভিযোগ জমা পড়ছিল। ২০১৭-১৯ এর মধ্যে এক জনের মৃত্যুও হয়। আহত হন বেশ কয়েকজন । ২০১৭ সালের ২৭ ডিসেম্বর  তাঁর শিশু কন্যাকে স্কুলে পৌঁছে দিতে যাচ্ছিলেন এক আইনজীবী।  ঘুড়ির সুতো লেগে শিশুটি গুরুতর আহত হয়।  তাঁর দায়ের করা মামলাতেই নির্দেশ উচ্চ আদালতের