SSC: হাইকোর্টে বেনামি আবেদন মামলা; সিবিআই তদন্তের নির্দেশই বহাল ডিভিশন বেঞ্চে

বেনামি আবেদন মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দেয় হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় ডিভিশন বেঞ্চ। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়েছিল রাজ্য।

Updated By: Nov 24, 2022, 06:57 PM IST
SSC: হাইকোর্টে বেনামি আবেদন মামলা; সিবিআই তদন্তের নির্দেশই বহাল ডিভিশন বেঞ্চে

অর্ণবাংশু নিয়োগী: বেনামী আবেদন মামলায় বহাল থাকল সিবিআই তদন্ত। সঙ্গে শিক্ষাসচিবকে হাজিরার নির্দেশও। বিচারপতির প্রশ্ন, 'সিঙ্গল বেঞ্চ মামলা শুনছে, অসুবিধা কোথায়? আদালত কি কোনও সচিবকে ডাকতে পারে না'? হাইকোর্টের ডিভিশন বেঞ্চে ধাক্কা খেল স্কুল সার্ভিস কমিশন (SSC)।  রাজ্য সরকার এবার সুপ্রিম কোর্টে যাওয়ার তোড়জোড় শুরু করেছে বলে জানা গিয়েছে।

শিক্ষক নিয়োগে দুর্নীতির অভিযোগে বিপাকে রাজ্য সরকার। হাইকোর্টে নির্দেশে যখন নিয়োগ মামলার তদন্ত করছে সিবিআই ও ইডি, তখন মুখ্যমন্ত্রী নির্দেশে শিক্ষকদের জন্য আবার অতিরিক্ত পদ তৈরি করা হয়েছে। শুধু তাই নয়, শারীরশিক্ষার জন্য ৮৫০ ও  কর্মশিক্ষায় ৭৫০ টি পদে ইতিমধ্যেই নিয়োগের বিজ্ঞপ্তিও জারি করেছেন এসএসসি। জানিয়ে দেওয়া হয়েছে কাউন্সেলিংয়ের দিনক্ষণও।

এর আগে, সেপ্টেম্বরে বেনিয়মের অভিযোগে যাঁদের চাকরি গিয়েছে, পরিবারের কথা ভেবে হাইকোর্টে তাঁদের পুর্নবহালের আবেদন জানায় এসএসসি। সেই আদালতে ভর্ৎসনার মুখে পড়ে কমিশন। বিচারপতি স্পষ্ট জানিয়ে দেন, 'যাঁদের চাকরি গিয়েছে, তাঁদের জন্য অন্য কাজের ব্যবস্থা করা হোক। তবে শিক্ষকতা নয়, তাহলে যোগ্য চাকরি পাবেন না'। শেষপর্যন্ত সেই আবেদন প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়।

আরও পড়ুন: Jagdeep Dhankhar: উপরাষ্ট্রপতি হিসেবে রাজ্যে প্রথমবার জগদীপ ধনখড়...

গতকাল, বুধবার ফের নিয়োগ দুর্নীতির মামলার শুনানি হয় হাইকোর্টে। 'কার নির্দেশে শূন্যপদে অবৈধ নিয়োগের জন্য আদালতে আবেদন করা হল'? কমিশনের আইনজীবীর কাছে জানতে চান বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। আদালতে কোনও নথি জমা করতে পারেনি কমিশন।  'বেনামী আবেদনে' সিবিআই তদন্তের নির্দেশ দেয় হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ। আজ, বৃহস্পতিবার আদালতে হাজিরা দিতে বলা হয় রাজ্যের শিক্ষাসচিবকে। 

এদিকে বেনামি আবেদন মামলায় সিঙ্গল বেঞ্চের রায়ের বিরুদ্ধে ডিভিশন বেঞ্চে আলাদাভাবে মামলা দায়ের করে এসএসসি ও রাজ্য সরকার। এদিন দুটি মামলারই শুনানি হল হাইকোর্টের বিচারপতি বিচারপতি তপব্রত চক্রবর্তী ও পার্থসারথি চট্টোপাধ্য়ায়ে ডিভিশন বেঞ্চে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)