Poush Mela, Visva-Bharati: পৌষমেলার জন্য মাঠ ছাড়তে আপত্তি? বিশ্বভারতীকে হলফনামা দেওয়ার নির্দেশ হাইকোর্টের

করোনা কারণে দু'বছর বন্ধ ছিল পৌষমেলা। এবছর কী হবে? মেলায় দূষণের অভিযোগে হাইকোর্টে মামলা করেছেন  শান্তিনিকেতনেরই বাসিন্দা জনৈক গুরুমুখ জেঠওয়ানি। এদিন সেই মামলাটির শুনানি হয়  প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে। 

Updated By: Nov 29, 2022, 07:57 PM IST
Poush Mela, Visva-Bharati:  পৌষমেলার জন্য মাঠ ছাড়তে আপত্তি? বিশ্বভারতীকে হলফনামা দেওয়ার নির্দেশ হাইকোর্টের

অর্ণবাংশু নিয়োগী: পৌষমেলার জন্য় মাঠ ছাড়তে আপত্তি কেন? বিশ্বভারতী কর্তৃপক্ষকে ৬ ডিসেম্বরের মধ্যে হলফনামা দেওয়ার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। সেদিনই মামলার পরবর্তী শুনানি।

বিশ্বভারতীর অন্যতম বড় উৎসব দুটি। পৌষমেলা আর বসন্ত উৎসব। স্রেফ ২০২০ নয়, করোনার কারণে গতবছরও বন্ধ ছিল পৌষমেলা। পরপর ২ বছর পৌষ উৎসব পালিত হয় শান্তিনিকেতনে। এবছর কী হবে? পৌষমেলা আয়োজনের ইচ্ছাপ্রকাশ করেছিলেন বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। এমনকী, রাজ্য সরকারের সহযোগিতা চেয়ে চিঠি লিখেছিলেন মুখ্যসচিবকে। 

এদিকে পৌষমেলায় পরিবেশ দূষণের অভিযোগে হাইকোর্টে মামলা করেছেন গুরুমুখ জেঠওয়ানি নামে এক ব্যক্তি। শান্তিনিকেতনেরই বাসিন্দা তিনি। এদিন আদালতে বিশ্বভারতীর তরফে দাবি করা হয়, গত কয়েক বছর শর্তসাপেক্ষে পৌষমেলার অনুমতি দিয়েছিল পরিবেশ আদালত। কিন্তু স্থানীয় ব্যবসায়ী ও আরও যাঁরা মেলার সঙ্গে যুক্ত, তাঁরা সেই শর্ত মানতে আগ্রহ দেখান না। ফলে পরিবেশ আদালতে বিড়ম্বনায় পড়তে হয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকেই। সেকারণে এবার পৌষমেলার জন্য মাঠ না দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন: Shantanu Sen: মেধাবী মেয়ের যোগ্যতা নিয়ে মিথ্যাচার! সুকান্তকে আইনি নোটিস শান্তনুর

এবারও পৌষমেলা হবে না? হাইকোর্টে শ্রীনিকেতন শান্তিনিকেতন উন্নয়ন পর্ষদের আর্জি, বিশ্বভারতীর আপত্তি থাকলে পৌষমেলা হবে না। কিন্তু জেলার আর্থ-সামাজিক উন্নয়নের জন্য মেলা করা যায়। প্রয়োজনে সবপক্ষকে নিয়ে আলোচনা করে পথ বাতলে দিক আদালতই। এরপর ৬ ডিসেম্বরের মধ্যে বিশ্বভারতীকে হলফনামা দেওয়ার নির্দেশ দেয় হাইকোর্টের প্রধান বিচারপতি ডিভিশন বেঞ্চ।

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)